উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদ

  যুগান্তর ডেস্ক    ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৬ | অনলাইন সংস্করণ

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদ
ছবিঃ ইন্টারনেট

চলতি বছরের শেষদিকে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’। ১ লাখ ২০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন এ মসজিদে।

বার্তা সংস্থা আনাটোলিয়ায় প্রকাশ, গত রোববার আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা এক সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেন।

ফরাসি ভাষায় প্রকাশিত আলমুজাহিদ পত্রিকার সদর দপ্তরে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে দেশটির ধর্মমন্ত্রী জানান, আকারের দিক থেকে এ মসজিদটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। অর্থাৎ মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে আলজেরিয়া গ্রান্ড মসজিদ।

তিনি আরও বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এ মসজিদের যাবতীয় নির্মাণকাজ শেষ করাই আমাদের লক্ষ্য। তবে কোনো কারণে তা সম্ভব না হলে, ২০১৯ এর শুরুতে উদ্বোধন করতে পারবো বলে আমরা আশা করছি।

মসজিদটি রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে অবস্থিত। মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত। এর মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার। এর রয়েছে আন্ডারগ্রাউন্ড তিন স্তরের গাড়ি পার্কিংয়ে ব্যবস্থা যার আয়তন হবে ১ লাখ ৮০ হাজার বর্গমিটার। এতে ছয় হাজারের বেশি গাড়ি পার্ক করা যাবে।

আরও রয়েছে ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য আলাদা দুটি হল। একটি ১৬,০০০ বর্গমিটারের ১৫০০ আসন সমৃদ্ধ। অন্যটি ১০০ বর্গমিটার ও ৩০০ আসন বিশিষ্ট।

মসজিদে থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ একটি লাইব্রেরি। একসঙ্গে দুই হাজার পাঠক এখানে বই পড়তে পারবেন।

আলজেরিয়া গ্রান্ড মসজিদ কমপ্লেক্স প্রকল্প বাস্তাবায়নে খরচ হচ্ছে ১.৫ বিলিয়ন ডলার। এর নির্মাণসংক্রান্ত দায়িত্বে রয়েছে একটি চীনা কোম্পানি।

প্রসঙ্গত সুদানের পরই আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র আলজেরিয়া। এর ৪০.৬১ মিলিয়ন জনসংখ্যার প্রায় শতভাগ মুসলিম।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter