আমিও প্রতিরোধের অংশ: ট্রাম্পের ঊর্ধ্বতন কর্মকর্তা

  যুগান্তর ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৪ | অনলাইন সংস্করণ

ডোনাল্ড ট্রাম্প
ছবি: সংগৃহীত

নিউইয়র্ক টাইমস নাম প্রকাশ না করে মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তার লেখা একটি নিবন্ধ প্রকাশ করেছে তাদের উপসম্পাদকীয় পাতায়, যেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘অস্থিরমতি’ ব্যক্তি হিসেবে বর্ণনা করা হয়েছে।

নিবন্ধে বলা হয়েছে, ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে সরাতে কেবিনেট সদস্যদের মধ্যে একটি নীরব প্রতিরোধ চলছে। ট্রাম্প প্রশাসনের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা নিজেকেও প্রতিরোধের একজন অংশীদার বলে উল্লেখ করেছেন।

ট্রাম্প প্রশাসনের পাশাপাশি পুরো যুক্তরাষ্ট্রের গণমাধ্যমেই এ নিবন্ধ প্রকাশের পর তোলপাড় সৃষ্টি হয়েছে।

বেনামি ওই নিবন্ধে দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের খামখেয়ালি আচরণের কারণে অপরিণামদর্শী নানা সিদ্ধান্ত নিতে হচ্ছে মার্কিন প্রশাসনকে।

তবে নাম প্রকাশ না করা ওই কর্মকর্তাকে ‘ভীরু’ এবং নিউইয়র্ক টাইমসকে ‘ভুয়া’ বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের প্রেস সেক্রেটারি বলেন, রহস্যময় ওই লেখক একজন কাপুরুষ, তার পদত্যাগ করা উচিত।

এক বিবৃতিতে নিউইয়র্ক টাইমস বলেছে, লেখাটি প্রকাশ করতে পেরে আমরা গর্বিত। ট্রাম্প প্রশাসনের ভেতরে আসলে কী চলছে তা বুঝতে সাধারণ পাঠকের জন্য এ লেখা সহায়ক হবে।

নিবন্ধ প্রকাশের আগের দিন ওয়াশিংটন পোস্টের বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ডের প্রকাশিতব্য একটি বইয়ের অংশবিশেষ সংবাদমাধ্যমে আসে।

সেখানে বলা হয়, হোয়াইট হাউসের কিছু কর্মকর্তা একটি ‘প্রশাসনিক অভ্যুত্থানচেষ্টায়’ জড়িত, যারা প্রেসিডেন্টের কাছ থেকে দেশকে রক্ষা করতে চাইছেন। ট্রাম্প সই করার আগেই তার টেবিল থেকে তারা জরুরি নথিপত্র সরিয়ে ফেলছেন।

বব উডওয়ার্ডের বইয়ের সেই ‘প্রশাসনিক অভ্যুত্থানচেষ্টার’ খবর যে সঠিক, তার সমর্থন পাওয়া গেল নিউইয়র্ক টাইমসে প্রকাশিত নিবন্ধে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter