ইদলিবে রুশ বিমান হামলায় নিহত ৫

  যুগান্তর ডেস্ক ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫২ | অনলাইন সংস্করণ

সিরিয়ার ইদলিব
ছবি: এএফপি

সিরিয়ার ইদলিবে শুক্রবার রুশ বিমান হামলায় চার বিদ্রোহী ও এক মেষপালক নিহত হয়েছেন। একটি পর্যবেক্ষণকারী সংস্থার বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দিনের শেষ দিকে পার্শ্ববর্তী প্রদেশে কট্টরপন্থী বিদ্রোহীদের গোলায় ১‌০ বেসামরিক লোক নিহত হয়েছেন।

হামলার পরিকল্পনা নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই সিরীয় সরকারি বাহিনী প্রদেশটির দিকে এগচ্ছে। শুক্রবার সকালে ইদলিবের দক্ষিণপশ্চিমাঞ্চলে হায়াত তাহরির আল শাম(এইচটিএস) জোটের বিদ্রোহীদের টার্গেট করে বিমান হামলা চালায় রুশ বাহিনী।

এতে তাহরির আল শামের একটি ফাঁড়ি ধ্বংস হয়ে গেছে। এছাড়াও তাদের চার যোদ্ধা ও এক মেষপালক নিহত হন। আহত হয়েছেন আরও ১৪জন।

অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেন, বিদ্রোহীদের সব সুরক্ষা ধ্বংস করতে দিতেই হামলা চালানো হয়েছে।

২০১১ সালে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সাড়ে তিন লাখেরও বেশি লোক নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ সিরীয়।

দেশটির ইদলিব প্রদেশটিই এখন বিদ্রোহী এবং জিহাদি গোষ্ঠীগুলোর শেষ ঘাঁটি হওয়ার কারণে অনেক ঝুঁকি নিয়েও সেখানে যুদ্ধ থেকে পিছু হটতে রাজি নয় সিরিয়া এবং রাশিয়া।

কিন্তু জাতিসংঘের হিসাবমতে, ইদলিবের জনসংখ্যা ২৯ লাখ। এর মধ্যে ১০ লাখই শিশু। তাই সেখানে বেপরোয়া হামলায় প্রাণহানি নিয়ে উদ্বেগ আছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter