যুক্তরাষ্ট্র মুখ ফিরিয়ে নিলেও পাকিস্তানের প্রতি হাত বাড়াল চীন

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: রয়টার্স

পাকিস্তানের সঙ্গে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সম্পর্ক যখন খারাপের দিকে যাচ্ছে, তখন দেশটির প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিল প্রতিবেশী চীন। দেশটি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পে পাকিস্তানকে পাঁচ হাজার সাতশ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের পর চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়া ই তিন দিনের সফরে ইসলামাবাদ গিয়েছেন। ইমরান খান ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো চীনা শীর্ষ কূটনীতিক পাকিস্তান সফর করেছেন।

শুক্রবার শুরু হওয়া এ সফরে ওয়াং ই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরাইশির সঙ্গে প্রতিনিধি পর্যায়ের বৈঠক করেন। এছাড়া পাক প্রধানমন্ত্রী ও দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে।

কুরাইশির সঙ্গে ওয়াং ইর বৈঠকের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল বলেন, পাকিস্তানের সামাজিক-অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নে বেইজিংয়ের সহায়তার প্রতি জোর দিয়েছেন চীনা স্টেট কাউন্সিলর।

ওয়াং ই বলেন, দুই পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়আশয় নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি বিনিময় করব।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুয়াং বৃহস্পতিবার বলেছেন, প্রতিবেশী দুই দেশ দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। দুই দেশ ভালো বন্ধু ও ভালো প্রতিবেশী। আমাদের সম্পর্কও ভ্রাতৃত্বপূর্ণ।