'সিরিয়ায় ফসফরাস বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র'

  যুগান্তর ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৭ | অনলাইন সংস্করণ

'সিরিয়ায় ফসফরাস বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র'

সিরিয়ায় মার্কিন বাহিনী ফসফরাস বোমা নিক্ষেপ করেছে বলে অভিযোগ করছে রাশিয়া।

দেশটির পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশের হাজিন নামে একটি গ্রামে যুক্তরাষ্ট্র স্থানীয় সময় শনিবার ওই বোমা হামলা করেছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ভ্লাদিমির স্যাভচেঙ্কো। খবর রাশিয়ার ইতার-তাস বার্তা সংস্থার।

জেনারেল স্যাভচেঙ্কো বলেন, গত ৮ সেপ্টেম্বর মার্কিন বিমানবাহিনীর দুটি এফ-১৫ জঙ্গিবিমান হাজিন গ্রামে চালানো হামলায় ফসফরাস বোমা ব্যবহার করেছে।

গত বছর সিরিয়ার রাকা শহরেও ফসফরাস বোমা নিক্ষেপ করেছিল মার্কিন বাহিনী। হামলার ফলে ওই গ্রামে ব্যাপক অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়েছে বলেও তিনি জানান। তবে এসব হামলায় সম্ভাব্য হতাহত বা ক্ষতির বিবরণ এখনও জানা যায়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, ১৯৪৯ সালে স্বাক্ষরিত জেনেভা কনভেনশনের সম্পূরক প্রটোকল অনুযায়ী হলুদ ফসফরাসসমৃদ্ধ যে কোনো ধরনের সমরাস্ত্র ব্যবহার নিষিদ্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter