টুইন টাওয়ার হামলা

১৭ বছর পর ফের চালু নিউইয়র্ক সাবওয়ে স্টেশন

  যুগান্তর ডেস্ক ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩০ | অনলাইন সংস্করণ

নিউ ইয়র্ক সাবওয়ে স্টেশন
ছবি: ইন্ডিপেন্ডেন্ট

২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্যকেন্দ্রের হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়েছিলেন। এর পর ১৭ বছর পার হয়ে গেছে। টুইন টাওয়ার ভেঙে গুঁড়িয়ে গিয়েছিল। এর ঠিক নিচেই ছিল নিউইয়র্ক সাবওয়ে স্টেশন। বহুতলের ধ্বংসস্তূপে চাপা পড়ে গিয়েছিল সেটিও। ১৭ বছর পর ফের চালু হল সেই স্টেশন।

গত ৪ সেপ্টেম্বর স্টেশনের উদ্বোধন করলেন নিউইয়র্ক মেট্রোপলিটনের পরিবহন কর্তৃপক্ষ।

তবে সেদিনের সেই লোয়ার ম্যানহাটন স্টেশনকে আর পুনরুদ্ধার করা যায়নি। সন্ত্রাসী হামলায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল সেটি।

নতুন করে তৈরি করা হয়েছে যে স্টেশন, তার নাম রাখা হয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নামেই— ‘ডব্লিউটিসি কর্টল্যান্ড সাবওয়ে স্টেশন’।

উদ্বোধনের দিন বহু মানুষের ভিড় জমেছিল। উচ্ছ্বাসে ফেটে পড়েন তারা। অনেকেই ক্যামেরাবন্দি করে রাখেন সেই মুহূর্ত।

কাজটা অবশ্য সহজ হয়নি। নতুন করে স্টেশন তৈরির কাজে হাত দিতেই ২০১৫ সাল হয়ে যায়। জমি থেকে বেশ কয়েক তলা (কমপক্ষে ১৮ মিটার) নিচে ২১৩ মিটার দীর্ঘ ও ১৪ মিটার চওড়া স্টেশন তৈরি কঠিন হয়ে পড়েছিল।

এর মধ্যে বাসিন্দাদের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছিলেন স্টেশনটি নতুন করে তৈরির প্রয়োজনীয়তা নিয়ে।

অনেকেই বলতে থাকেন, এতদিন তো ওই স্টেশন ছাড়াই চলে গেছে? সে ক্ষেত্রে ১৫ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে নতুন করে তৈরির দরকার কী? প্রশাসনের জবাব ছিল একটিই- যা হারিয়ে গেছে, তার শেষ চিহ্নকে ধরে রাখাই নতুন করে স্টেশন তৈরির মূল উদ্দেশ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter