নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লুলা, হাদ্দাদকে সমর্থন

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৫ | অনলাইন সংস্করণ

লুলা ডি সিলভা
ছবি: এএফপি

ব্রাজিলে আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। তার বদলে রানিংমেট ফার্নান্দো হাদ্দাদকে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী করতে সমর্থকদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার দেশটির ওয়ার্কার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ সদরদফতরের বাইরে লুলার সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান।

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ৭২ বছর বয়সী লুলা এ পুলিশ সদরদফতরেই ১২ বছরের দণ্ড ভোগ করছেন।

সাবেক এ প্রেসিডেন্ট অবশ্য শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে অস্বীকার করে আসছেন। অক্টোবরের নির্বাচনে অংশ নিতে না দেয়ার পরিকল্পনার অংশ হিসেবেই তাকে মিথ্যা মামলায় সাজা দেয়ার চক্রান্ত চলছে বলে রায়ের আগে অভিযোগ করেছিলেন ব্রাজিলের তুমুল জনপ্রিয় এ বামপন্থী নেতা।

সপ্তাহ দুয়েক আগে ব্রাজিলের সাংবিধানিক আদালত দণ্ডিত লুলা নির্বাচনে দাঁড়াতে পারবেন না বলে রায় দিয়েছিলেন। সাবেক প্রেসিডেন্টের আইনজীবীরা আপিল করেও সিদ্ধান্তটির বদল ঘটাতে পারেননি।

নির্বাচনী প্রচারে কট্টর ডানপন্থী রাজনীতিক জাইর বোলসোনারোর ছুরিকাহত হওয়ার কয়েক দিনের মাথায় নিজের প্রার্থিতা প্রত্যাহারের এ ঘোষণা দিলেন লুলা।

হামলার পর থেকে ৬৩ বছর বয়সী বোলসোনারোর জনপ্রিয়তা বাড়ছে বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে। ৭ অক্টোবর প্রথম দফার নির্বাচনেও তিনিই শীর্ষস্থান পাবেন বলে মনে করা হচ্ছে। যদিও ওয়ার্কার্স পার্টির আশা, দ্বিতীয় দফার ভোটে তাদের প্রার্থী হাদ্দাদই বাজিমাত করবেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.