এরদোগানকে নিয়ে কটূক্তি, অস্ট্রিয়ার সাংবাদিক আটক

  অনলাই ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩০ | অনলাইন সংস্করণ

এরদোগানকে নিয়ে কটূক্তি, অস্ট্রিয়ার সাংবাদিক আটক
ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে নিয়ে নিয়ে ম্যাগাজিনে সমালোচনা করায় অস্ট্রিয়ার এক সাংবাদিককে আটক করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর নিশ্চিত করে।

ম্যাক্স তুরস্ক বিষয়ে রিভল্ট ও জ্যাকবিনের মতো বামপন্থি ম্যাগাজিনগুলোতে প্রচুর পরিমাণ লেখালেখি করতেন। এগুলোতে অনেক সময়ই এরদোগানের বিভিন্ন সমালোচনা করা হতো।

সর্বশেষ জ্যাকবিন ম্যাগাজিনে প্রকাশিত একটি লেখায় 'এরদোগান ক্রমেই আরও স্বৈরাচারী হয়ে উঠছেন' বলে মন্তব্য করেন তিনি। একই সঙ্গে, এরদোগানের প্রতি মিডিয়ার পক্ষপাতিত্ব থেকে বোঝা যাচ্ছে গত নির্বাচন সুষ্ঠু ছিল না এমন মন্তব্যও করেন তিনি ওই প্রতিবেদনে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায় ম্যাক্স জির্নগাস্ট নামের আটক ওই সাংবাদিক বিভিন্ন বামপন্থি ম্যাগাজিনে এরদোগানের সমালোচনা করে লেখালেখি করতেন। মঙ্গলবার তাকে দুজন তুর্কি নাগরিকের সঙ্গে গ্রেফতার করা হয়।

রিভল্ট ম্যাগাজিনে সর্বপ্রথম টুইটারে ম্যাক্সের গ্রেফতারের খবরটি জানিয়ে লেখে, ম্যাক্সের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

রিপোর্টার্স উইদাউট বর্ডার অস্ট্রিয়ার প্রেসিডেন্ট রিবিনা মোহরিং বলেন, 'ভিন্ন রাজনৈতিক মতামতের জন্য কাউকে গ্রেফতার বা ভয় দেখানো উচিত নয়। কিন্তু তুরস্কে এটা বেড়েই চলেছে।'

২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর থেকে তুরস্কে ডজন কয়েক সাংবাদিককে আটক করা হয়েছে। এদের মধ্যে কয়েকজন বিদেশি সাংবাদিক রয়েছেন।

সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে ১৮০ দেশের মধ্যে তুরস্কে অবস্থান ১৫৭।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.