হাতে নিলেই গলে যায় মাছ, হইচই গবেষকদের (ভিডিও)

  যুগান্তর ডেস্ক    ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৩ | অনলাইন সংস্করণ

হাতে নিলেই গলে যায় মাছ, হইচই গবেষকদের (ভিডিও)
ভিডিও থেকে নেয়া ছবি

পৃথিবীতে নানা বৈচিত্র্যময় প্রাণী রয়েছে। বিজ্ঞানীদের প্রাণপণ চেষ্টা সত্ত্বেও এখনো বহু প্রাণের অস্তিত্ব মানুষের কাছে অজানা।

সম্প্রতি এমন আরেকটি নতুন ধরে মাছের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। অদ্ভুত এ মাছের নাম দেয়া হয়েছে 'আটাকামা স্নেইল ফিশ'।

আটাকামা স্নেইল ফিশের শরীর অদ্ভুত স্বচ্ছ। শরীরে কাঁটার সংখ্যাও একেবারেই কম।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৬ হাজার ফুট নিচে এই মাছের বসবাস। গবেষকরা দাবি করছেন, আটাকামা মাছ সমুদ্রের সবচেয়ে গভীরে বসবাসকারী মাছের মধ্যে অন্যতম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘কোয়ার্টজ’এ প্রকাশিত প্রতিবেদন বলা হয়েছে, নিউক্যাসল ইউনিভার্সিটি আয়োজিত ২০১৮ চ্যালেঞ্জার কনফারেন্স নামের একটি সম্মেলনে এই মাছটির কথা জানানো হয়।

পৃথিবীতে ৪০০টির বেশি স্নেইল ফিশের প্রজাতি রয়েছে। কিন্তু এই আটাকামা স্নেইল ফিশ আলাদা।

বিশ্ববিদ্যালয়ের এক গবেষক থমাস লিনলে জানিয়েছেন, এই মাছ খুবই নরম। দাঁত আর কানের ভেতরে থাকা হাড়, যার সাহায্যে এরা দেহের ভারসাম্য রক্ষা করে সেই দুটি অংশ সবচেয়ে কঠিন।

এই মাছেরা তিন রঙের হয়- নীল, গোলাপি ও পার্পল। তাদের এই নরম শরীরই তাদের প্রতিবন্ধক হয়ে ওঠে সমুদ্রের উপরে। সমুদ্রপৃষ্ঠে আনা হলে সেখানকার তাপমাত্রায় এরা গলে যায়!

এই আশ্চর্য শারীরিক গঠনের প্রাণীকে ঘিরে গবেষকরা বেশ উত্তেজিত। এই গ্রহের জীবজগতে এ যে এক বিপুল বিস্ময়ের খনি, তাতে সন্দেহ নেই।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter