যে কারণে সিরিয়ায় রুশ বিমান বিধ্বস্তের দায় ইসরাইলের

  যুগান্তর ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৯ | অনলাইন সংস্করণ

রুশ সামরিক বিমান
ছবি: সংগৃহীত

সিরিয়ার উপকূলীয় শহর লাতাকিয়ার স্থানীয় সময় সোমবার রাত প্রায় ১১টার দিকে রুশ বিমানটি নিখোঁজ হয়। সেটি ওই এলাকায় রাশিয়ার একটি বিমানঘাঁটিতে ফিরছিল।

মস্কো থেকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটি লাতাকিয়া প্রদেশে অবস্থিত রাশিয়ার হিমেইমিম বিমানঘাঁটিতে ফেরার সময় রাডার থেকে উধাও হয়ে যায়।

বিবৃতিতে বলা হয়, চারটি ইসরাইলি এফ-১৬ জঙ্গিবিমান লাতাকিয়া প্রদেশে সিরিয়ার স্থাপনাগুলোতে হামলা চালানোর সময় ফ্লাইট কন্ট্রোল সিস্টেম থেকে আইএল-২০ বিমান অদৃশ্য হয়ে যায়। ঠিক ওই সময় রাশিয়ার এয়ার কন্ট্রোল রাডার সিস্টেম লাতাকিয়া প্রদেশের ওই এলাকায় অবস্থানরত ফ্রান্সের ফ্রিগেট উভার্নিয়া থেকে ছোড়া রকেট শনাক্ত করে।

ওই সময় লাতাকিয়ায় শত্রু ক্ষেপণাস্ত্রের হামলা হলে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী তা প্রতিরোধ করার চেষ্টা করে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের অভিযোগ, ইসরাইলি জঙ্গিবিমানগুলো ইচ্ছা করে ওই এলাকায় চলাচল করা অন্যান্য উড়োজাহাজের জন্য বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করেছিল।

তিনি বলেন, ইসরাইলি বিমানের পাইলটরা রাশিয়ার উড়োজাহাজটিকে ঢাল হিসেবে ব্যবহার করেছিল। তারা আমাদের বিমানটিকে সিরিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের লাইনে পড়তে বাধ্য করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×