শান্তির পথে দুই কোরিয়া

  যুগান্তর ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫০ | অনলাইন সংস্করণ

মুন জায়ে ইন ও কিম জং উন
ছবি: সংগৃহীত

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে শান্তির পথে অগ্রসর হল দুই কোরিয়া।

বুধবার পিয়ংইয়ংয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। খবর বিবিসির।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এক সংবাদ সম্মেলনে বলেন, দুপক্ষই পারমাণবিক নিরস্ত্রীকরণের একটি পথ বের করার ব্যাপারে একমত হয়েছে। কিম জং উন উত্তর কোরিয়ার একটি প্রধান ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র বন্ধ করার ব্যাপারে সম্মত হয়েছে বলেও জানান তিনি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সামরিক শান্তি রক্ষায় এ উপদ্বীপকে আরও একধাপ এগিয়ে নেয়ার পদক্ষেপ হিসেবে অভিহিত করেন এ চুক্তিকে।

চুক্তিতে পারমাণবিক নিরস্ত্রীকরণ ছাড়াও নিজেদের মধ্যে রেল যোগাযোগ স্থাপন, স্বাস্থ্যসেবায় সহযোগিতা এবং কোরিয়ান যুদ্ধের কারণে বিভক্ত হয়ে পড়া পরিবারগুলোকে পুনর্মিলনের মতো ব্যাপারেও একমত হয় দুই কোরিয়া।

চুক্তি স্বাক্ষরের পর দক্ষিণের প্রেসিডেন্ট মুন বলেন, উত্তর কোরিয়া টোংচাংরি ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং উৎক্ষেপণ কেন্দ্রটি স্থায়ীভাবে বন্ধ করার ব্যাপারে রাজি হয়েছে।

উত্তরের নেতা কিম জং উন বলেন, তিনি তার প্রতিবেশী দেশের নেতাকে প্রতিশ্রুতি দিয়েছেন যে আগামীতে দক্ষিণ কোরিয়া সফরে যাবেন।

এ ছাড়া দুদেশের মধ্যে সামরিক উদ্বেগ কমাতে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং উত্তর কোরিয়ার সেনাপ্রধানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×