সিরিয়ায় ইসরাইলের হামলা দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন: পুতিন

  যুগান্তর ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৬ | অনলাইন সংস্করণ

সিরিয়ায় ইসরাইলের হামলা দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন: পুতিন

সিরিয়ার ওপর ইসরাইল যে বিমান হামলা চালিয়েছে তা দেশটির সার্বভৌমত্বের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সিরিয়ার আকাশ থেকে রাশিয়ার একটি আইএল-২০ গোয়েন্দা বিমান ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হওয়ার পর যখন মস্কো ও তেলআবিবের মধ্যে উত্তেজনা বাড়ছে, তখন পুতিন এ মন্তব্য করলেন।

সোমবার রাতে সিরিয়ার আকাশে রুশ বিমানটি বিধ্বস্ত হয়ে ১৫ সেনা নিহত হb। এরই মধ্যে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিমান ভূপাতিত হওয়ার ঘটনায় ইসরাইলকে দায়ী করেছে।

এ নিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মঙ্গলবার টেলিফোনে কথা বলেন।

এ সময় তিনি বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করে ইসরাইলি বিমানবাহিনী হামলা চালিয়েছে। এ ক্ষেত্রে বিপজ্জনক পরিস্থিতি এড়ানোর জন্য রাশিয়া-ইসরাইল যে চুক্তি রয়েছে তা পালন করা হয়নি।

ফলে সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে রাশিয়ার বিমানটি বিধ্বস্ত হয়েছে। এখন থেকে ইসরাইলকে এ ধরনের পরিস্থিতি এড়িয়ে চলার জন্য সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট।

টেলিফোন আলাপে ইসরাইলের প্রধানমন্ত্রী রুশ প্রেসিডেন্টের কাছে বিমান বিধ্বস্ত ও সেনা নিহতের ঘটনায় শোক প্রকাশ করেন। পাশাপাশি তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে, সোমবার রাতের ঘটনার যথার্থ তদন্ত করে বিস্তারিত তথ্য মস্কোকে দেয়া হবে।

সিরিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে রুশ বিমান ভূপাতিত হওয়ার পর মস্কো বলেছে- রাশিয়ার বিমানকে ঢাল হিসেবে ব্যবহার করে ইসরাইলি এফ-১৬ বিমান সিরিয়ার ওপর হামলা চালিয়েছে। ইসরাইলি বিমানের বিরুদ্ধে সিরিয়ার সেনারা ক্ষেপণাস্ত্র ছুড়লে তা রুশ বিমানে লাগে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×