আলোচনার জন্য মোদিকে ইমরানের চিঠি

  যুগান্তর ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৮, ১২:০০ | অনলাইন সংস্করণ

মোদিকে ইমরানের চিঠি
ছবি: সংগৃহীত

দ্বিপক্ষীয় আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই চিঠিতে শান্তি স্থাপনের জন্য আলোচনার ডাক দেয়া হয়েছে।

চলতি মাসের শেষে নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠকের কথা বলেছেন তিনি।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মধ্যে একটি অর্থবহ এবং গঠনমূলক সম্পর্ক তৈরির আগ্রহের পরিপ্রেক্ষিতে এ চিঠি দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এর আগে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী তার বিজয়ী ভাষণে বলেছিলেন- দুদেশের সম্পর্ক স্বাভাবিক করতে ভারত যদি একধাপ এগিয়ে আসে, তা হলে পাকিস্তান দুই ধাপ এগিয়ে যাবে।

গত মাসে পাকিস্তানে নতুন সরকার ক্ষমতায় আসার পর এ চিঠির মাধ্যমে দুই দেশের পারস্পরিক সম্পর্কোন্নয়নে আলোচনার জন্য প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব দিলেন ইমরান খান।

কূটনৈতিক সূত্রে জানা যায়, ইমরান খান বলেছেন, তিনি দ্বিপক্ষীয় আলোচনা পুনরায় শুরু করতে চান। এর আগে ২০১৫ সালে আলোচনা শুরু হলেও পাঠানকোট হামলার কারণে তা বন্ধ হয়ে যায়।

এরই পরিপ্রেক্ষিতে ইমরান খান বলেন, ভারত ও পাকিস্তানের গুরুত্বপূর্ণ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। বিশেষ করে সন্ত্রাসবাদ ও কাশ্মীরের মতো বিতর্কিত বিষয়গুলো নিয়ে দ্বিপক্ষীয় আলোচনা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×