ইদলিবে তুরস্কের সামরিক অভিযান, চুক্তি মানছে না বিদ্রোহীরা

  যুগান্তর ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫২ | অনলাইন সংস্করণ

ইদলিবে তুরস্কের সামরিক অভিযান, চুক্তি মানছে না বিদ্রোহীরা
ছবি: সংগৃহীত

সিরিয়ার ইদলিব প্রদেশে তুরস্কের সামরিক বাহিনীর বিরাট একটি বহর প্রবেশ করেছে। তুর্কি সমর্থিত জঙ্গিগোষ্ঠী ‘ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট’ তুরস্ক ও রাশিয়ার মধ্যে সই হওয়া চুক্তি না মানার ঘোষণা দেয়ার পর তুরস্ক ইদলিবে সেনা পাঠাল।

এএফপি জানায়, সোমবার রাতে তুরস্কের অন্তত ৩০টি সামরিক যানে করে শক্তিশালী সেনাবহর ইদলিবে প্রবেশ করে। এসব সামরিক যানে তুর্কি সেনা বহন করা হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইদলিব নিয়ে একটি চুক্তিতে পৌঁছান। ওই চুক্তি অনুসারে সেখানে একটি বেসামরিক বাফার জোন প্রতিষ্ঠার কথা রয়েছে।

কিন্তু তুর্কি-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলো বলছে, তারা অস্ত্রসমর্পণ করবে না। ইদলিব ছেড়ে যাবে না। এমনকি সিরিয়া সরকারের বিরুদ্ধে তাদের সশস্ত্র যুদ্ধও পরিত্যাগ করবে না।

এ অবস্থায় তুরস্ক ও রাশিয়ার মধ্যকার চুক্তি কিছুটা হুমকির মুখে পড়ল বলে মনে করা হচ্ছে। চুক্তি অনুসারে, ইদলিবের ১৫ থেকে ২০ কিলোমিটার এলাকায় বাফার জোন প্রতিষ্ঠা করা হবে। এছাড়া সেখানে তুর্কি ও রুশ সেনারা টহল দেবে। ইদলিব হচ্ছে সিরিয়ায় সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে থাকা একমাত্র প্রদেশ।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×