মালয়েশিয়ায় শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ কমিটির বৈঠক

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৮ | অনলাইন সংস্করণ

মালয়েশিয়ায় যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক

মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক সম্পন্ন হয়েছে। মঙ্গলবার মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় দুদেশের মধ্যে এ বৈঠক হয়।

কর্মী-সংক্রান্ত ওয়ার্কিং কমিটির বৈঠকে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলা সেগারান নেতৃত্ব দেন।

মালয়েশিয়া বাংলাদেশের জন্য বড় একটি শ্রমবাজার। দেশটিতে ১০ লাখের বেশি কর্মী কাজ করছেন। গত দেড় বছরে এসেছেন দুই লাখের মতো কর্মী। জিটুজি প্লাস পদ্ধতিতে এই কর্মী আসলেও ১ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় এর অনলাইন সিস্টেম এসপিপিএ। প্রায় এক মাস বন্ধ থাকার পর মঙ্গলবার যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদের আগের ঘোষণা অনুযায়ী বাংলাদেশের বৈধ সব রিক্রুটিং এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করার সিদ্ধান্ত হয়।

কুয়ালালামপুরে মন্ত্রী সাংবাদিকদের জানান, যারা অবৈধ আছে এবং ১০ বছরের বেশি ভিসা দেয়ার বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

জানা গেছে, নতুন অনলাইন সিস্টেম চালুর আগে পাইপলাইনে থাকাদের ম্যানুয়াল পদ্ধতিতে সব কাজ চলবে। নামসর্বস্ব নয়, যোগ্য সব এজেন্সি এই সুযোগ পাবে।

বৈঠকে রাষ্ট্রদূত মহ.শহীদুল ইসলাম জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. মনিরুস সালেহিন (কর্মসংস্থান), মন্ত্রীর একান্ত সচিব, উপসচিব মোহাম্মদ সাহিন (কর্মসংস্থান), পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি ও একজন উপসচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধি, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিব, দূতাবাসের শ্রম কাউন্সেলর মো. সায়েদুল ইসলাম উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
jugantor-people-নুরুল-ইসলাম-বিএসসি-94199-5-1

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter