ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ৩৮৪

  যুগান্তর ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২৭ | অনলাইন সংস্করণ

ইন্দোনেশিয়া
ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ৩৮৪ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় সময় শুক্রবার অঞ্চলটিতে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। এরপর বিকাল ৫ টার দিকে সুলাবেসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

দ্বিতীয় কম্পনের পর পালু শহরে শুরু হয় সুনামির ভয়াবহতা। খবর সিএনএন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, লোকজন চিৎকার করছে। আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে সবাই। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু স্থাপনা।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুটোপো পারও নাগ্রোহো বলেন, ভয়াবহ এ সুনামিতে ৩৮৪ জন নিহত হয়েছেন। আহত অবস্থায় ৫৪০ জনেরও বেশি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এছাড়া আরও ২৯ জন নিখোঁজ রয়েছেন।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান এই কর্মকর্তা।

দেশটির আবহাওয়া এবং ভূ-পদার্থবিজ্ঞান সংস্থার প্রধান ডুইকোরিতা কার্নাওয়াতি জানান, ভূমিকম্প এবং পরবর্তী সুনামির আঘাতে সুলাওয়েসি দ্বীপের মধ্যাঞ্চলের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ কারণে তল্লাশি ও উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

ভূমিকম্পপ্রবণ দেশগুলির মধ্যে ইন্দোনেশিয়ার অবস্থান প্রথম সারিতেই। দেশটিতে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। ২০১৮ সালের ৫ আগস্ট দেশটির লম্বক দ্বীপে শক্তিশালী এক ভূমিকম্পে ৪৬০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে।

২০০৪ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্পের জেরে সুনামি ইন্দোনেশিয়াতে মৃতের সংখ্যা ছিল এক লাখ ২০ হাজারেরও বেশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×