যে কারণে ফেরত এল রাশিয়ার সয়ুজ রকেট

  যুগান্তর ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ১৮:৩৬ | অনলাইন সংস্করণ

যে কারণে ফেরত এল রাশিয়ার সয়ুজ রকেট
আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যেতে একমাত্র ভরসা এখন রাশিয়ার সয়ুজ রকেট। ছবি: নাসা

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের কাছে পাঠানো রাশিয়ার একটি সয়ুজ রকেট মাঝপথ থেকেই পৃথিবীতে ফিরে এসেছে। দুই নভোচারীসহ রকেটটি কাজাখস্তানে অবতরণ করেছে বলে জানিয়েছে নাসা।

বৃহস্পতিবার ভোরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য তাদের বহনকারী রকেটটি উৎক্ষেপণ করা হয়।

ছয় ঘণ্টা পর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছানোর কথা থাকলেও এর 'বুস্টারে' কারিগরি ত্রুটি দেখা দেয়ায় সেটি 'ব্যালিস্টিক ডিসেন্ট মুডে' পৃথিবীতে ফিরিয়ে আনা হয়।

'ব্যালিস্টিক ডিসেন্ট মুড' মানে হচ্ছে সাধারণত যে কোনাকুনি পথে কোনো রকেট পৃথিবীতে ফিরে আসে, তার চেয়ে অনেক খাড়া বা সোজাপথে এটিকে পৃথিবীতে অবতরণ করানো।

উপরে ওঠতে থাকা রকেটের যে অংশগুলোর জ্বালানি এর মধ্যে শেষ হয়ে গেছে, সেই খালি অংশগুলোকে খসিয়ে দেয়ার নাম স্টেজিং।

এই স্টেজিংয়ের সময় রকেটে থাকা দুই নভোচারী আঁচ করতে পেরেছিলেন যে কোনো একটা গোলমাল হয়েছে কারণ তারা ওজনহীনতায় ভুগছিলেন। ওই সময় তাদের ওজনহীন থাকার কথা নয়, পরিবর্তে তারা বরং তাদের বসে থাকা আসনের দিকে একটা প্রবল টান অনুভব করার কথা।

এ ধরনের পরিস্থিতিতেই নভোচারীদের 'এসকেপ সিস্টেম' ব্যবহার করতে বলা হয়।

দুই নভোচারীর পৃথিবীতে ফিরে আসার যাত্রা খুব স্বস্তিকর ছিল না বলেই মনে করা হচ্ছে। যে রকম খাড়াপথে তারা ফিরে আসেন, তাতে প্রচণ্ড মাধ্যাকর্ষণ শক্তির মোকাবেলা করতে হয়েছে তাদের।

সূত্র: বিবিসি বাংলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter