তুরস্কে মাস্ক বিক্রি নিষিদ্ধ, ঘরে ঘরে বিনামূল্যে মাস্ক বিতরণ

  সরোয়ার আলম, আঙ্কারা থেকে ১১ এপ্রিল ২০২০, ১৬:৩৫:০০ | অনলাইন সংস্করণ

এরদোগানের নির্দেশে তুরস্কে ফ্রি মাস্ক বিতরণ করা হয়। ছবি: রিয়েলি নিউজ

করোনাভাইরাস মোকাবেলায় সারা বিশ্বে যখন মাস্ক নিয়ে লড়াই চলছে, এক দেশ আরেক দেশের লাখ লাখ মাস্ক ছিনিয়ে নিচ্ছে তখন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়্যিপ এরদোগান তার জনগণকে বিনামূল্যে মাস্ক বিতরণের ঘোষণা দিয়েছেন।

বিশ বছরের বেশি এবং ৬৫ বছরের কম বয়সী প্রত্যেক নাগরিক প্রতি সপ্তাহে ঘরে বসেই পাঁচটি করে মাস্ক পাবেন। এজন্য তাদেরকে শুধু জাতীয় আইডি নম্বর ব্যবহার করে অনলাইনে আবেদন করতে হবে। সরকারের পক্ষ থেকে লোকজন তাদের ঠিকানায় মাস্ক পৌঁছে দেবে।

এ সেবাটি গত সোমবার থেকে চালু হয়েছে এবং এখন পর্যন্ত ৩৫ লাখ মাস্ক বিতরণ করেছে সরকার। আট কোটি জনসংখ্যার এ দেশটিতে ২০-৬৫ বছরের মধ্যে যত নাগরিক আছে সবাই এ সেবা পাবেন। এছাড়া ফার্মেসি থেকেও ফ্রি মাস্ক সংগ্রহ করার ব্যাবস্থা করেছে সরকার।

একটি ঘর থেকে শুধু একবার আবেদন করলেই প্রতি সপ্তাহে ওই ঘরের প্রতিটি নাগরিক পাঁচটি করে মাস্ক পাবেন। এদিকে সরকার সারা দেশে মাস্ক বিক্রি নিষিদ্ধ করেছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত