ভারত সফরের বিচিত্র বর্ণনায় ‘ইতিহাসের বোবাকান্না’

  যুগান্তর ডেস্ক ১১ এপ্রিল ২০১৯, ২২:৪২ | অনলাইন সংস্করণ

ভারত সফরের বিচিত্র বর্ণনায় ‘ইতিহাসের বোবাকান্না’

প্রতিবেশী দেশ ভারত সম্পর্কে কমবেশি সবারই কৌতূহল আছে। ভারত সফর নিয়ে তেমনি বিচিত্র একটি বই ‘ইতিহাসের বোবাকান্না’। লিখেছেন সাংবাদিক জহির উদ্দিন বাবর। ভ্রমণের বাঁকে বাঁকে ইতিহাসের নানা চিত্র সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। শুধু সফরের বর্ণনামূলক কথা নয়; ইতিহাসের নানান চিত্র উঠে এসেছে বইটিতে।

লেখকের অভিজ্ঞ কলমে ফুটিয়ে তোলা হয়েছে ভারতবর্ষ শাসনকারী মুসলিমদের হাজার বছরের ইতিহাস।

মোট পাঁচটি ভাগে সাজানো হয়েছে গোটা গ্রন্থটি। প্রথম পর্বে রয়েছে, তিন কারণে ভারতমুখী; পাশের বাড়ি কলকাতা; ‘মমতাময়ী’ মমতা; কেমন আছেন পাশের বাড়ির মুসলমানরা; নাখোদা মসজিদে এমন আকর্ষণীয় শিরোনামের মোট ১৫টি লেখা

দ্বিতীয় ভাগ সাজানো হয়েছে রাজধানী দিল্লির নানা প্রসঙ্গ নিয়ে। এ ভাগের উল্লেখযোগ্য শিরোনামগুলো হলো— লাড্ডু কা শহর; হালাল খাবারের বিড়ম্বনা; মুসলিম শাসনের আলোকিত হাজার বছর; শত বছরের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ এবং সন্ধ্যায় অপরূপ ইন্ডিয়া গেট।

তৃতীয় ভাগের পুরোটা জুড়ে রয়েছে কীর্তিগাথা তাজমহল ও ঐতিহাসিক কুতুব মিনারের আলাপ।

চতুর্থ ভাগে চেতনার আঙিনায় শিরোনামে দারুল উলুম দেওবন্দের নানা আলোচনা পেশ করেছেন জহির উদ্দিন বাবর। পঞ্চম ভাগে এসে সাক্ষাৎ হয়েছে বেশ কিছু আঁকা স্মৃতিচিহ্নের সঙ্গে। এর মাধ্যমে গ্রন্থ সমাপ্তের পথে হেঁটেছেন লেখক।

বিদায় দেওবন্দ, আবার কলকাতায় এবং দেশে ফিরেই মন খারাপ করা দৃশ্যের বর্ণনা দিয়ে গ্রন্থের ইতি টানা হয়েছে।

‘ইতিহাসের বোবাকান্না’ বইটিতে গোটা ভারত ভ্রমণের বিবরণ না থাকলেও আছে এর ঐতিহাসিক কিছু বিবরণ। যা পাঠককে পরিচিত করবে অনেক অজানা বিষয়ে।

১৪৩ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছেন রাহনুমা প্রকাশনী। ২০১৮ সালের ডিসেম্বরে প্রকাশিত বইটির মুদ্রিত মূল্য ২৪০ টাকা। বইটি কিনতে চাইলে ০১৭৬২ ৫৯৩৩৪৯ নম্বরে কল করতে হবে অথবা ভিজিট করতে হবে www.rahnumabd.com এই ঠিকানায়।

এছাড়া রকমারি.কম থেকেও বইটি ক্রয় করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×