শবেবরাতের রোজা কীভাবে রাখব?

  অনলাইন ডেস্ক ২১ এপ্রিল ২০১৯, ২১:৫৮ | অনলাইন সংস্করণ

শবেবরাতের রোজা কীভাবে রাখব?
ছবি: সংগৃহীত

প্রশ্ন: অনেকে শবেবরাতের পরদিন রোজা রাখেন। এ বিষয়ে শরিয়তের হুকুম কী জানতে চাই।

উত্তর: শাবানের ১ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত রোজা রাখার বিশেষ ফজিলতের কথা হাদিস শরিফে আছে। তাছাড়া আইয়ামে বিয তথা প্রতি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখার ব্যাপারে হাদিস শরিফে উৎসাহিত করা হয়েছে। সেই সঙ্গে যয়িফ সনদে বর্ণিত একটি হাদিসে বিশেষভাবে ১৫ তারিখের রোজা রাখার নির্দেশনাও পাওয়া যায়।

হজরত আলী রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, (তরজমা) পনেরো শাবানের রাত (চৌদ্দ তারিখ দিবাগত রাত) যখন আসে তখন তোমরা তা ইবাদত-বন্দেগিতে কাটাও এবং পরদিন রোযা রাখ। সুনানে ইবনে মাজাহ হাদিস :১৩৮৪

যেহেতু বিভিন্ন সহিহ হাদিসে শাবান মাসের রোজার সাধারণ ফজিলত এবং আইয়ামে বিযের রোজার ফজিলত উল্লেখিত হয়েছে পাশাপাশি যয়িফ সনদে উল্লিখিত হাদিসটিও বিদ্যমান রয়েছে তাই কেউ যদি এসব বিষয় বিবেচনায় রেখে ১৫ শাবানের রোজা রাখেন তাহলে তিনি ছওয়াব পাবেন ইনশাআল্লাহ।

তাছাড়া এবার শাবানের ১৫ তারিখ সোমবার পড়ে। রাসূল (সা.) সাধারণত সোমবারে রোজা রাখতেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×