অজানা নম্বর থেকে মোবাইলে টাকা এলে কী করবেন?

  অনলাইন ডেস্ক ২৭ এপ্রিল ২০১৯, ২৩:০৪:৪৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

প্রশ্ন: ভুলবশত অনেক সময় ফ্লেক্সিলোড বা ইজিলোডের মাধ্যমে কারো মোবাইলে টাকা চলে আসে। জানার বিষয় হলো,উক্ত টাকার মালিক কে হবে? যার মোবাইলে ভুলে টাকা চলে আসল , সে কি ওই টাকা ব্যবহার করতে পারবে? আর ফেরত দিতে চাইলে কীভাবে দেবে? এর মালিক তো জানা নেই?

উত্তর: ভুলবশত মোবাইলে কারো টাকা এসে গেলে তা ব্যবহার করা জায়েজ নয়। কারণ এর প্রকৃত মালিক অন্য কেউ। সুতরাং, এ টাকা মূল মালিককে পৌঁছে দিতে হবে। এ জন্য যা করা যায়-

ক. কখনও এমন হয়, যে নম্বর থেকে ভুলে টাকা এসেছে সে নম্বর থেকে কল আসে। তাই ওই ঘটনার পর ইনকামিং কলের ব্যাপারে সজাগ থাকতে হবে। বিশেষত অজ্ঞাত নম্বর থেকে কল আসলে তা গুরুত্বের সঙ্গে রিসিভ করবে। এভাবে যদি মূল মালিকের সন্ধান পাওয়া যায় তাহলে তো সহজেই টাকা ফেরত দেয়া যাবে।

খ. প্রথমোক্ত পন্থায় প্রেরকের সন্ধান না পাওয়া গেলে এক্ষেত্রে এমনটি করা যায়, ফ্লেক্সি বা ইজিলোড ম্যাসেজে প্রেরকের আইডি নম্বর লেখা থাকে। মোবাইল অপারেটর থেকে ওই আইডি নম্বরের ঠিকানা ও মোবাইল নম্বর সংগ্রহ করা যায়। এভাবে প্রেরককে খুঁজে পেলে তার নম্বরে প্রেরিত টাকা ফেরত দিতে হবে।

প্রকাশ থাকে যে,অনুসন্ধানের জন্য যা খরচ হবে তা চাইলে বাদ দিয়ে বাকি টাকা ফেরত দিলেই হবে।

সূত্র: (আলবাহরুর রায়েক ৫/১৫২;বাদায়েউস সানায়ে ৫/২৯৮)

উত্তর দিয়েছেন: মুফতি আব্দুল্লাহ মাসুম

উস্তায ও নায়েবে মুফতি,ফতোয়া বিভাগ,জামিয়া শারইয়্যাহ মালিবাগ,ঢাকা-১২১৭

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত