মুম্বাইয়ে আওরাঙ্গাবাদে চলছে তাবলিগ জামাতের ইজতেমা

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

মুম্বাইয়ে আওরাঙ্গাবাদে হেলিকপ্টার থেকে তোলা ইজতেমা প্যান্ডেলের ছবি

ভারতের মহারাষ্ট্র রাজ্যের রাজধানী মুম্বাইয়ের আওরাঙ্গাবাদ শহরে শুক্রবার থেকে শুরু হয়েছে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ইজতেমা।  

মুম্বাইয়ের আওরাঙ্গাবাদ এলাকায় ৫৯৮ একর জমি সম্বিলিত এক প্রশস্ত মাঠে এ এজতেমা অনুষ্ঠিত হচ্ছে। আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুক্রবার বাদ জুমা থেকে শুরু হলেও কয়েকদিন আগে থেকেই মুসল্লিদের আগমন শুরু হয়। 

মহারাষ্ট্র ও এর আশেপাশের প্রদেশগুলো থেকে লাখ লাখ মুসল্লি অংশ গ্রহণ করেছে আওরাঙ্গাবাদ ইজতেমায়।
 
ইজতেমায় মুসল্লীদের আশা-যাওয়ার সুবিধার্থে ২৬৫০ টি বিশেষ বাস পরিবহণ এবং ৩৫ টি বিশেষ ট্রেন নিয়োজিত রয়েছে। 

এজতেমার নিরাপত্তার জন্য সরকারের তরফ থেকেও নিয়োজিত রয়েছে বিশেষ নিরাপত্তা কর্মী ও পুলিশ বাহিনী। আগামীকাল সোমবার আখেরী মুনাজাত উপলক্ষ্যে মহারাষ্ট্রে সরকারি ছুটি ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

মুম্বাই তাবলিগ মারকাজের তথ্য অনুযায়ী, পুরো হিন্দুস্তানের প্রায় সব রাজ্য থেকে মানুষের সমাগম হচ্ছে উক্ত ইজতেমায়। বিশেষত মুম্বাই, ভূপাল, নান্দাইর, পৌন, আহমাদাবাদ, সৌরত, কর্ণোল, হায়দারাবাদ, কেরালা ইত্যাদি শহর থেকে আসছে মুসল্লিরা। 

স্থানীয় সূত্রে জানা গেছে, আঞ্চলিক এ ইজতেমায় ৫০ লক্ষ মানুষের সমাগম হয়েছে। ইজতেমাটি আঞ্চলিক হলেও এখন অনেকটা বিশ্ব ইজতেমার আকার ধারণ করেছে।

ভারতের বাইরে বিভিন্ন দেশ থেকেও অনেক মুসল্লি অংশ নিয়েছেন আওরঙ্গবাদের ইজতেমায়। তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ নিযামুদ্দীনের আমির মাওলানা সাদ কান্ধলভিসহ নিযামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বীরা  ইজতেমা ময়দানে উপন্থিত হয়েছেন। 

অনলাইনে প্রকাশিত কয়েকটি ভিডিও ফুটেজে আওরঙ্গবাদের তাবলিগি সাথীদের পক্ষ থেকে মাওলানা সাদ কান্ধলভিকে ফুলেল শুভেচ্ছা জানাতে দেখা গেছে। 

স্থানীয় সাথীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। তাবলিগ জামাতের আমির মাওলানা সাদকে শুভেচ্ছা জানাতে হাজার হাজার মুসল্লি মোম্বাই রেলষ্টেশনে ভিড় করে।
   
ইজতেমায় আগত মুসুল্লিদের গাড়ি পার্কিং করার জন্য রাখা হয়েছে ১৬৫ একর জমি। ব্যবস্থা করা হয়েছে তিনটি পানির পাম্প। শত শত টয়লেট, গোসলখানা, হাউজ ও হোটেলসহ যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। 

শুক্রবার থেকে শুরু হয়ে এ ইজতেমা সোমবার দুপুরে শেষ হবে। ইজতেমার হেদায়াতি বয়ান ও আখেরি মুনাজাত পরিচালনা করবেন তাবলিগ জামাতের আমির মাওলানা সাদ কান্ধলভি।