মালয়েশিয়া যাওয়ার আগে আমির হামজাকে যা বললেন আজহারী (ভিডিও)

  যুগান্তর রিপোর্ট ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১০:১২ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

এই সময়ের আলোচিত ও জনপ্রিয় ধর্মীয় বক্তা মিজানুর রহমান আজহারী মালয়েশিয়া চলে যাচ্ছেন। নানা কারণে সারাদেশে তার দেয়া ওয়াজ মাহফিলের শিডিউল স্থগিত করে গবেষণার কাজে তিনি বিদেশ যাচ্ছেন।

মালয়েশিয়ায় যাওয়ার আগে আরেক আলোচিত ধর্মীয় বক্তা মুফতি আমির হামজার সঙ্গে কথা হয়েছে আজহারীর। সম্প্রতি একটি বিশাল তাফসিরুল কোরআন মাহফিলে আজহারীর কাছে দোয়া চান আমির হামজা।

মাহফিলে আজহারী বক্তব্য শুরু করার আগে আমির হামজা তাকে বলেন, দোয়া করবেন, আর (মালয়েশিয়া যাওয়ার আগে) দেখা হবে না হয়তো। তবে আমার ওই নম্বরটা রাখবেন। আমি যোগাযোগ রাখার চেষ্টা করব।

মিজানুর রহমান আজহারী এতে সম্মতি সূচক জবাব দেন। তিনি আমির হামজার সঙ্গে যোগাযোগ থাকবে বলে তাকে জানান। আজহারীও তার কাছে দোয়া চান।

এই দুই বক্তার কথোপকথনের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগামাধ্যমে। এটি মুহূর্তেই ভাইরাল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মাঝে। তাফসিরুল কোরআন মাহফিলটি কোথায় হয়েছে সে সম্পর্কে তথ্য পাওয়া যায়নি। তবে ভিডিও তাদের মধ্যকার কথোপকথন স্পষ্ট।

আমির হামজা কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজের স্নাতক। এই তরুণ বক্তা ধর্মীয় নানা বিষয় নিয়ে ওয়াজ করে ব্যাপক পরিচিতি পেয়েছেন। আর মিজানুর রহমান আজহারী আল আজহার বিশ্ববিদ্যালয়ের স্নাতক। চলতি সময়ে তার তাফসির সাড়া ফেলেছে তরুণদের মাঝে।

এদিকে এক ফেসবুক পোস্টে সময়ের এই আলোচিত বক্তা এ বছরের মার্চ পর্যন্ত সব তাফসির কর্মসূচি স্থগিত করার ঘোষণা দিয়েছেন। এ সময়ে গবেষণার কাজে তিনি মালয়েশিয়ায় চলে যাচ্ছেন বলে জানিয়েছেন।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক বার্তায় নিজের কর্মসূচি স্থগিত করার পেছনে পারিপার্শ্বিক কারণের কথা জানিয়েছেন এ মুফাসসির।

তিনি বলেন, রিসার্চের কাজে আবারও মালয়েশিয়া ফিরে যাচ্ছি। আল্লাহ রাব্বুল আলামিন সুযোগ করে দিলে, আবারও দেখা হবে এবং কথা হবে কোরআনের মাহফিলে ইনশাআল্লাহ।

এ বছর বেশিরভাগ প্রোগ্রামই পারিবারিক ও সামাজিক সংকট নিয়ে কথা বলার কথা জানিয়ে তিনি জানান, পাশাপাশি কয়েকটি সুরার তাফসিরও করেছি। আশা করি, আলোচনাগুলো থেকে আপনারা উপকৃত হবেন।

আজহারী বলেন, আমি একজন নগণ্য মানুষ। মহাগ্রন্থ আল কোরআনের ছাত্র। কোরআনের ছাত্র হয়েই বেঁচে থাকতে চাই এবং নিরলস কাজ করে যেতে চাই। তাই সুপ্রিয় শ্রোতাদের বলব– প্লিজ আমাকে নিয়ে অতিরিক্ত মাতামাতি করবেন না।

‘আমাকে জড়িয়ে কোনো ব্যাপারে কাউকে গালাগাল করবেন না, অন্য কোনো মতাদর্শের আলেমদের হেয় বা ছোট করে কিছু বলতে যাবেন না। যদিও তাদের কেউ কখনও আমাকে ছোট করে কথা বলে। অনুরূপভাবে কোথাও আমাকে ডিফেন্ড করে তর্ক বা কমেন্ট করতে চাইলে, ভদ্রতা বজায় রেখে, যৌক্তিকভাবে এবং বিনয়ের সাথে সেটা করুন।’

সত্য একদিন উন্মোচিত হবেই হবে বলে জানিয়ে তিনি আরও বলেন, দেশের সাধারণ জনতার যে ভালোবাসা পেয়েছি, জানি না সিজদায় পড়ে কতটুকু অশ্রু ঝরালে এবং কোন ভাষায় শোকরগোজার হলে এর যথাযথ শুকরিয়া আদায় হবে। মালিকের দরবারে আলিশানে লাখো কোটি শুকর ও সুজুদ। ওয়ালহামদু লিল্লাহি ‘আলান্নি’আম।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত