এবার আখেরি মোনাজাত ও হেদায়াতি বয়ান হবে বাংলায়

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৩:০২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

এবার বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত ও হেদায়াতি বয়ান দুটোই হবে বাংলায়। আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশের কাকরাইল মসজিদের মাওলানা হাফেজ জোবায়ের। আর আখেরি মোনাজাতের আগে হেদায়াতি বয়ান করবেন বাংলাদেশি মাওলানা আবদুল মতিন।

বিশ্ব ইজতেমার মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এবার আখেরি মোনাজাত ও হেদায়াতি বয়ান দুটোই বাংলায় হবে। রোববার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

গতকাল শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরব্বিদের নিয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান গিয়াস উদ্দিন। তবে এ বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

তবে তাবলিগ জামাতের নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক শীর্ষ স্থানীয় মুরব্বি বলেন, আখেরি মোনাজাত হবে আরবিতে কিংবা উর্দুতে।

ভারতের তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভিকে নিয়ে বিতর্ক ওঠার পর তিনি এবার টঙ্গীর বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন না। ভারতের মাওলানা জোবায়রুল হাসান মারা যাওয়ার পর মাওলানা সাদই বিশ্ব ইজতেমার হাল ধরেছিলেন। বিশ্ব ইজতেমায় উর্দুতে বয়ান করা ছাড়াও তিনি একই ভাষায় আখেরি মোনাজাত পরিচালনা করতেন।

শুক্রবার ফজরের নামাজের পর শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম দফা। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। চার দিন বিরতি দিয়ে ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব এবং ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা।