ইজতেমায় এবার বিদেশি মুসল্লিদের অংশগ্রহণ কম

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

প্রতিবছরের তুলনায় এবার বিদেশি মুসল্লিদের অংশগ্রহণ ছিলো তুলনামূলক কম। প্রতিবছর দুই পর্ব মিলিয়ে মোট ৩০-৩৫ হাজার মুসল্লি আসলেও এবার এর অর্ধেকেরও কম হয়েছে। 

শুক্রবার রাতে ইজতেমার পরামর্শকক্ষে মুরব্বিদের সামনে প্রতিবেদন পেশকালে এবার বিদেশি মেহমানের সংখ্যা বলা হয় সব মিলিয়ে মোট ১৩ হাজার। 

এবার বিদেশি মেহমানের সংখ্যা এত কম কেন? এ বিষয়ে বিদেশি মেহমানদের অন্যতম তত্বাবধায়ক ডা.রেজাউল জানান, ‘তাবলিগ জামাতের বিশ্ব আমির মাওলানা সাদকে বিশ্ব ইজতেমায় আসতে না দেয়ার যে প্রক্রিয়ার কথা শোনা যাচ্ছিলো, তার কারণেই অনেক দেশ থেকে মেহমানরা আসার আগ্রহবোধ করেনি। তাছাড়া অনেক দেশের শুরা সদস্যরা আসেননি’। 

শুক্রবার রাতে আন্তর্জাতিক শুরাদের নির্ধারিত শেড ঘুরে দেখা গেছে, ২০০টি রুমের অধিকাংশ রুমই খালি। অনেক শুরা সদস্য এসেও চলে গিয়েছেন। সেখানকার একজন তত্বাবধায়ক জানান, ‘টঙ্গীর ইজতেমায় বিশ্বের প্রতিটি দেশ থেকে তাবলিগ জামাতের শুরা সদস্যরা আসেন। এখানে সকল দেশের মুরব্বিদের নিয়ে পরামর্শ হয়। এ জন্যই এটিকে বিশ্ব ইজতেমা বলা হয়। কিন্তু এ বছর যা হয়েছে, তাকে আর বিশ্ব ইজতেমা বলা যায় না। অধিকাংশ শুরা সদস্য চলে গেছেন। অনেকে আসেননি’।

বিদেশি মেহমানদের মধ্যে প্রতিবছর আরবদের আধিক্য থাকে। কিন্তু এবার সবচেয়ে কম এসেছে আরব দেশগুলো থেকে।