• বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭
সংসদ রিপোর্টার    |    
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
প্রাথমিকের ৫০ হাজার ল্যাপটপ আমদানিতে ‘দুর্নীতি’ নিয়ে তদন্ত
প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৫০ হাজার ল্যাপটপ আমদানিতে দুর্নীতি হয়েছে কিনা তা তদন্ত করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এজন্য কমিটির সদস্য আবুল কালামকে আহ্বায়ক করে একটি কমিটিও গঠন করা হয়েছে। অন্য সদস্যরা হলেন- আলী আজম ও মো. ইলিয়াস। এ কমিটিকে দুই মাসের মধ্যে বিষয়টি তদন্ত করে সংসদীয় কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ কমিটি গঠন করা হয়।
সূত্র জানায়, আমদানি করা ল্যাপটপ মানসম্মত নয় এবং তা কেনায় দুর্নীতি হয়েছে বলে সম্প্রতি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে এ তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে আমদানি করা ৫০ হাজার ল্যাপটপ মানসম্মত কিনা, দরপত্রের শর্তানুসারে এগুলো সরবরাহ হয়েছে কিনা এবং এতে কোনো দুর্নীতি হয়েছে কিনা তা খতিয়ে দেখতে বলা হয়েছে। কমিটির সদস্য উম্মে রাজিয়া কাজল এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে বৈঠকে সরবরাহ করা মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ চালনা বিষয়ে শিক্ষকদের দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মতো স্বতন্ত্র কমিশন গঠনেরও সুপারিশ করা হয়েছে। কমিটি স্কুল ফিডিং নীতিমালা প্রণয়ন ও প্রাথমিক বিদ্যালয়ের তথ্যভাণ্ডারের (ডাটাবেজ) আওতায় দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে যুক্ত করার কার্যক্রম দ্রুত সম্পন্ন করা এবং সব প্রাথমিক বিদ্যালয়ে উন্নতমানের প্লাস্টিকের ফার্নিচার সরবরাহের সুপারিশ করে।
বৈঠকে আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত ১:৪০ করতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক/শিক্ষিকার পদ সৃজন ও প্রাথমিক বিদ্যালয়ের ২০১৮ সালের এনসিটিবির বই ছাপানোর কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়। এছাড়াও ২০১৮ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের ছাপা বইয়ের কয়েকটি কপি দেখানো হয়। ছাপার মান ভালো হওয়ায় কমিটি সন্তোষ প্রকাশ করে। কমিটি গণসাক্ষরতার হার শতভাগ নিশ্চিতের লক্ষ্যে পাইলট প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়নের সুপারিশ করে।
কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম ও উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশ নেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত