যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মার্কিন রণতরীর টহলের জবাব
চীন সাগরে যুদ্ধবিমান ও ডেস্ট্রয়ার পাঠাল বেইজিং
দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এলাকায় মার্কিন ডেস্ট্রয়ারকে সতর্ক করতে দুটি যুদ্ধবিমান, একটি হেলিকপ্টার এবং একটি গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার পাঠিয়েছে চীন। বেইজিংয়ের অভিযোগ, ওই এলাকায় মার্কিন রণতরীর টহল চীনের সার্বভৌমত্ব ও এ অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করছে। রয়টার্স জানায়, মঙ্গলবার দক্ষিণ চীন সাগরের বিতর্কিত একটি দ্বীপের কাছাকাছি এলাকায় সমুদ্রে চলাচলের স্বাধীনতা নিশ্চিত করতে চ্যাফি নামের মার্কিন রণতরী কয়েক ঘণ্টা অবস্থান করায় মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এ উত্তেজনা সৃষ্টি হয়।
তিন মার্কিন কর্মকর্তা স্বীকার করেন, মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইউএসএস চ্যাফি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ প্যারাসেল দ্বীপপুঞ্জের ১৬ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে গেছে। পেন্টাগন এক বিবৃতিতে বলে, ওই এলাকায় প্রবেশের স্বাধীনতায় হস্তক্ষেপের চেষ্টাকে চ্যালেঞ্জ জানাতেই এ অবস্থান। মার্কিন ডেস্ট্রয়ারটি প্যারাসেল আইল্যান্ডের ট্রিটন দ্বীপের কাছাকাছি পৌঁছে যায় বলে বিবৃতিতে বলা হয়। এ দ্বীপের অন্যতম দাবিদার চীন এ ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইন ভঙ্গ করার অভিযোগ তুলে।
রুশ বার্তা সংস্থা আরটি জানায়, মার্কিন রণতরীটিকে চিহ্নিত করে নিজেদের জলসীমার বাইরে বের করে দিতে চীন হোয়াংসান নামে গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার, জে-১১বি মডেলের দুটি যুদ্ধবিমান ও জেড-৮ মডেলের একটি হেলিকপ্টার পাঠায়। একই সঙ্গে চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা ব্যবস্থার প্রতি সম্মান দেখাতে মার্কিন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানায় চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, এ ঘটনায় যুক্তরাষ্ট্রের কাছে কড়া প্রতিবাদ করা হয়েছে। তিনি দাবি করেন, প্যারাসেল দ্বীপপুঞ্জ চীনের ভূখণ্ডের অংশ। এ নিয়ে চীন কোনো ছাড় দেবে না। মুখপাত্র বলেন, ঘটনার পর পর চীন নৌযান এবং জঙ্গি বিমান পাঠিয়েছে দ্বীপপুঞ্জ এলাকায়। ঘটনার তদন্ত এবং আসা জাহাজকে সতর্ক করার জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by