সন্তান নিতে চাইলে নিয়মিত বাদাম খান

  যুগান্তর ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৮, ২১:৩১ | অনলাইন সংস্করণ

সন্তান নিতে চাইলে নিয়মিত বাদাম খান। ছবি সংগৃহীত
সন্তান নিতে চাইলে নিয়মিত বাদাম খান। ছবি সংগৃহীত

পরিবারে পূর্ণতা আসে সন্তানের আগমনে। ছোট ছোট হাত দুটি দিয়ে বাবা-মায়ের সঙ্গে সম্পর্কের বন্ধন তৈরি করে সন্তান। যে দম্পতিরা সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন, প্রতিদিন বাদাম খান।

‍বাদাম কেন খাবেন?

বাদামে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট (ভিটামিন C ও E, সেলেনিয়াম এবং জিঙ্ক), ফলিক এবং অন্যান্য ফাইটোকেমিক্যাল থাকে। এটি অন্যতম স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার।

সম্প্রতি এনডিটিভি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, যে সকল পুরুষ পিতৃত্ব পরিকল্পনা করছেন, তারা নিয়মিত বাদাম খেলে বীর্যের ঘনত্ব, পরিমাণ ও সক্রিয়তা বৃদ্ধি পায়।

নিয়মিত বাদাম খাওয়ার ফলে বীর্যের ডিএনএ ভেঙে যাওয়ার প্রবণতাও হ্রাস পায়

বার্সেলোনায় ইএসএইচআরই-এর গবেষণার প্রতিবেদনে প্রতিদিন যেকোনো ধরনের ৬০ গ্রাম পরিমাণ বাদাম খাওয়ার কথা বলা হয়েছে।

এই পরীক্ষার জন্য ১৮ থেকে ৩৫ বছর বয়সী ১১৯ যুবককে টানা ১৪ সপ্তাহ ধরে বাদাম খেতে দিয়ে পরীক্ষা চালানো হয়।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter