পাতলা চুল ঘন করবে ডিম

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৮, ২০:১৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

পাতলা চুল ঘন করবে ডিম। ছবি সংগৃহীত

চুল সুন্দর হোক কে না চায়। ঘন চুলের কদর নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই আছে। তবে আধুনিক জীবনযাত্রা,কর্মব্যস্ততার যুগে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় অনেকেরই হয় না।ফলে একটা বয়সে পৌঁছনোর পরেই চুল পাতলা হতে শুরু করে। যার ফলাফল টাক। 

চুল পাকলে ঘরোয়া উপায়ে রাসায়নিক রং ব্যবহার না করেও তাকে আয়ত্তে আনা যায়, কিন্তু চুল ঝরে যাওয়া ঠেকাতে তেমন চটজলদি কোনও সমাধান হাতের কাছে থাকে না। 

যদি ঘরোয়া এই উপায় মেনে চলেন তবে চুল পাতলা হওয়ার হাত থেকে বাঁচতে পারেন নিমেষে।অল্প খরচে সহজ এই সমাধানের উপায় দেখে নিন।

ডিমে থাকা প্রোটিন, ভিটামিন বি ১২, আয়রন, জিঙ্ক এগুলি চুলের বৃদ্ধি ও ঘনত্বে বিশেষ কাজে আসে। কথায় বলে ‘তেলে চুল তাজা’। আসলে ক্যাস্টর অয়েল বা নারকেল তেলে প্রচুর ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে যা চুলের গোড়ায় পুষ্টি জোগাতে অপরিহার্য। তাই এই মিশ্রণের প্রভাবে চুল পড়া রোধ হবে। 

আসুন জেনে নেই পাতলা চুল ঘন করতে ডিমের ব্যবহার। 

চুলে যেভাবে ডিম ব্যবহার করবেন

একটি পাত্রে ডিম ফাটিয়ে নিন।এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন।ক্যাস্টর অয়েলের পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ভাল করে ফেটিয়ে একটা মাস্ক তৈরি করে নিন। 

সপ্তাহে তিন দিন এই মাস্ক ভাল করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন।মাথার তালুতে মাসাজও করুন।এই অবস্থায় আধ ঘণ্টা রেখে দিন। এর পর ঠাণ্ডা পানিতে ধুয়ে শ্যাম্পু করে নিন। শ্যাম্পুর পর চুলে অপেক্ষাকৃত মৃদু কন্ডিশনার লাগিয়ে নিন।