শীতের যেসব খাবার শরীর উষ্ণ রাখবে

  লাইফস্টাইল ডেস্ক ১৪ জানুয়ারি ২০১৯, ২২:৩৭ | অনলাইন সংস্করণ

যেসব খাবার শরীর উষ্ণ রাখে।
যেসব খাবার শরীর উষ্ণ রাখে। ছবি সংগৃহীত

শীতে বাজারে হাত বাড়ালেও পাওয়া যাচ্ছে অনেক ধরনের সবজি। সবজি আপনার শরীর ভালো রাখবে। শীতে সবজিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন। এ সময়ে সবজির আবাদ বেশি হয় বলে সতেজ ও দামে কম হয়। তাই শীতকালে মাছ মাংসের চেয়ে রেসিপিতে সবজি বেশি রাখুন।

এমন কিছু খাবার রয়েছে যা শরীর ভালো ও উষ্ণ রাখে।

ডালিম

ডালিম খুবই উপকারী ফল। শীতে বাজারে হাতের কাছেই পাবেন ডালিম। রস করে খেলে ডালিম মানবদেহে টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়। যাদের রক্তশূন্যতা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

রাঙা আলু

রাঙা আলুর মধ্যে রয়েছে পটাশিয়াম, যা পুরুষের শরীরে বলবর্ধক হিসেবে কাজ করে।এছাড়া এই আলু বেশ পুষ্টিকর।

পালংশাক: ম্যাগনেশিয়াম ও অন্যান্য মিনারেলে ভরপুর পালংশাক। ‘সেক্স ড্রাইভ’-এর জন্য এটি বিশেষ উপযোগী।

কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে জিঙ্ক এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই উপযোগী।

রসুন

শরীরে রক্ত চলাচল বৃদ্ধি করে। এছাড়া শরীরের ব্যথা দূর করে। তাই ভর্তার সঙ্গে রসুন অথবা রসুনের তেল ব্যবহার করতে পারেন।

আপেল

আপেলে থাকে ফেন্যালথ্যালামাইন নামের এক রাসায়নিক, যা মানসিক মন ভালো রাখে। আপেলে রয়েছে ভিটামিন সি, এ, ই, বি১, বি২, বি৬। এছাড়াও আপেলে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিসসহ জটিল সব রোগের প্রতিরোধক ব্যবস্থা।

ব্রকোলি

‘হরমোন মেটাবলিজম’-এর ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী ব্রকোলি। ব্রকোলি ক্যানসার প্রতিরোধক। এতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবার।

পুদিনা

পুদিনা রুচিজনক অগ্নিবর্ধক, মুখের জড়তানাশক, কফ ও বাত নষ্ট করে, বলকর, বমন ও অরুচিনাশক, জীবাণুনাশক, জীর্ণতার সহায়ক, বায়ুবিকারে উপশামক, প্রস্রাবকারক, বমন নিবারক, অরুচি, হিক্কা, জ্বর ও জরান্তিক দুর্বলতা, ব্রঙ্কাইটিস, বাত ইত্যাদিতে ব্যবহার্য। এটিকে দিয়ে সুস্বাদু খাদ্য ও পানীয় প্রস্তুত করা হয়।পুদিনার গন্ধ পুরুষের কামোদ্দীপনা বৃদ্ধি করে।

ডিম

পুরুষের ক্ষেত্রে শরীর গরম রাখতে সাহায্য করে।ডিম পুষ্টিগুণসমৃদ্ধ একটি খাবার। ডিমের মধ্যে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, বি৫, বি১২, বি৬, ডি, ই, কে, ফোলেট, ফসফরাস, সেলিনিয়াম, ক্যালিয়াম ও জিংক। প্রতিটি ডিমের মধ্যে রয়েছে পাঁচ গ্রাম প্রোটিন। তাই বডিবিল্ডার্সরা প্রতিদিন ডিম খান।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×