গায়ে হলুদে রাখি

  অনলাইন ডেস্ক ৩১ ডিসেম্বর ২০১৭, ০৯:৫৭ | অনলাইন সংস্করণ

রাখি
গায়ে হলুদে রাখি

বিয়ে কেবল দুটি শব্দ হলেও এর বন্ধন তুলনা ব্যাপ্তি বেশি। ভালোবাসার, আস্থার আর নতুন করে জীবনকে সাজিয়ে নেয়ার একটি ধাপ হচ্ছে বিয়ে। তাই এই বিশেষ দিনটিকে ঘটা করে নিজেদের জীবনের সঙ্গে স্মৃতির পাতার আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখতে কত না আয়োজন আর নিজেকে সাজানোর বৃত্ততে রাখতে হয়।

সাজের দিক থেকে ব্যক্তিত্ব বুঝে মানুষের পছন্দের তারতম্য ঘটে। কেউ খুব বেশি ভারি সাজ আবার কেউ নিজেকে খুব সাধারণভাবেই চায় এই বিশেষ দিনটির সঙ্গে জড়িয়ে রাখতে। তবে এসব পছন্দ-অপছন্দের ভিড়েও কিছু বিষয় মিলে যায়। আর মিল ছাড়াও এসব কিছুর সঙ্গে জড়িয়ে থাকে নানা মজার আর মিষ্টি স্মৃতি। আর সাজের সজ্জাতে তো বিশেষত্ব আছেই। আর এসব তালিকা ছাড়া অবস্থান পাওয়া সাজের অনুষঙ্গের মধ্যে অন্যত অবস্থানে আছে রাখি।

বিয়ের কনের হাতে খুব সযত্নে যায়গা করে থাকে এটি। একটি সময় কেবল হলুদের সময়ই কনের হাতে রাখির দেখা মিলত। আর তাতেও খুব একটা রঙের তারতম্য চোখে পরতো না। সাদা আর সোনালি রঙের জরি দিয়ে কিংবা সিল্ক কাপড় আর রেশমি সুতা খুব পাতলা করে কেটে একত্রে জুড়ে তৈরি করা হতো এসব রাখি। সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের অনুষ্ঠানগুলোতে যুক্ত হয়েছে নানা নতুনত্ব আর এই রাখির সাজেও পরিবর্তন।

এখনকার দিনে বিয়েতে দেখা যায় এই রাখির সাজ সবচেয়ে বেশি। হাতে কাচের চুড়ি কিংবা স্বর্ণের তৈরি চুড়ির ফাঁকে ফাঁকে এই রাখি ঝুলিয়ে দেয়া হয়। এক এক হাতে দুটির বেশি রাখি পরা হয় না। এসব রাখি স্টোনের, মেটালের যা গোল্ড প্লেটের ওপরে তৈরি করা হয়।

রাখিগুলো চেইনের ওপর তৈরি করা হয় যাতে একটি করে ঝুমকা বসানো থাকে এবং কিছুটা ঝুলানো থাকে। এসব ঝুমকাতে থাকে স্টোনের কাজ আর গোল্ড প্লেটসহ রুপার রং করা। এছাড়া এসব রাখির চেইনগুলোতে নানা রঙের পুঁতি বসানো থাকে আর কিছু সময় এসব ঝুমকা থেকে ছোট ছোট আলাদা রেশমি সুতার উপরে পুঁতি বসানো থাকে। এসব রাখি গোল্ড প্লেটের চুড়ির সঙ্গে খুব সহজেই মানিয়ে যায়। এছাড়া অ্যান্টিক ধাঁচে তৈরি চুড়ির সঙ্গেও রাখির সাজ বেশ ভালো লাগে।

কিছু ক্ষেত্রে রুবি আর গোল্ডের রাখিও পাওয়া যায়। এসব রাখির সঙ্গে রতনচুর মানিয়ে যায় বেশ ভালোভাবে।এছাড়া স্টোনের আঙ্গটি আর বিয়ের পোশাকের সঙ্গে মিলিয়ে পরা নেইলপলিশ নববধূকে আরও সাজিয়ে তোলে। বিয়ের এই রাখির সঙ্গে মিলিয়ে টায়রা, ঝাপটা, সিতাহার, নথ সেট আকারে পাওয়া যায়। আর হাতের ছোটখাটো মোবাইল থেকে শুরু করে টিস্যু রাখার জন্য পার্টি ব্যাগও এসব গয়নার সঙ্গে মিলিয়ে যায় খুব সহজেই।

কোথায় পাবেন : যমুনা ফিউচার পার্ক, নিউমার্কেট, মৌচাক, রাজলক্ষ্মী, শাহবাগ আজিজ মার্কেট থেকে শুরু করে আপনার আশপাশের শপিংমলে।

দাম : রাখির দাম পরবে ১৩০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত। আর গয়নার সেটের দাম পরবে ১৮০০০ থেকে ২৪০০০ টাকা পর্যন্ত। এছাড়া পার্টি ব্যাগের দাম পরবে ৪৫০০ থেকে ৯৫০০ টাকা পর্যন্ত। কৃতজ্ঞতা : আমিন’স

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter