পানির দরে বাড়ি, তবুও খদ্দের নেই

  যুগান্তর রিপোর্ট ২০ জানুয়ারি ২০১৯, ১৮:২৮ | অনলাইন সংস্করণ

পানির দরে বাড়ি।
পানির দরে বাড়ি। ছবি সংগৃহীত

ইতালির অন্যতম সুন্দর শহর সাম্বুকা। সুন্দর শহরের তালিকায় থাকা এই শহরেই এখন বাড়ি বিক্রি হচ্ছে পানির দরে।মাত্র ১ ইউরো পাওয়া যাচ্ছে বাড়ি। বাংলাদেশি টাকায় প্রায় ১০০ টাকা মাত্র।

তবে বাড়ি বিক্রি হবে শর্ত সাপেক্ষ। ১ ইউরোতে বাড়ি কেনা গেলেও নতুন মালিককে তিন বছরের মধ্যে বাড়িটি সংস্কার করতে হবে। এ ছাড়া নিরাপত্তা আমানত হিসেবে নেওয়া হবে ৫ হাজার ইউরো। সংস্কার হয়ে গেলে তা ফেরত পাবেন নতুন মালিক।

বিভিন্ন প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ শহর সাম্বুকা ২০১৬ সালে ইতালির সবচেয়ে সুন্দর শহর প্রতিযোগিতায় মনোনয়ন পেয়েছিল। এই শহরের সঙ্গে জড়িয়ে আছে অনেক ইতিহাস। শহরের চারপাশে রয়েছে মনোরম সৈকত।এছাড়াশহরের চারদিকে রয়েছে গাছগাছালি ও পাহাড়-পর্বত।

সুন্দর এই শহরে হঠাৎ বাড়ির দাম কমে যাওয়ার কারণ হিসেবে জানা গিয়েছে, কয়েক বছরে এখান থেকে বহু মানুষ রাজধানী বা বড় শহরগুলোতে চলে গেছে।এখন প্রায় ফাঁকা হয়ে গিয়েছে শহর।

কারণ হিসেবে আরো জানা যায়, অনুন্নত যোগাযোগ, চিকিৎসা ব্যবস্থা, আধুনিক জীবন যাত্রার স্বাদ নেওয়ার সুযোগও তেমন ছিল না এখানে।

দেশটিতে ক্রমাগত জনসংখ্যা কমে যাওয়ায় নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। সাম্বুকার উপ-মেয়র জুসেপ্পে ক্যাসোপ্পো দেশ রক্ষার জন্য সেখানে বাড়ি কেনার আবেদন জানিয়েছেন।ইতোমধ্যে অনেকে সহযোগিতার হাত বাড়িয়েছে।

জানা গেছে, সুইজারল্যান্ড, ফ্রান্স ও স্পেন থেকে অনেকে এখানে বাড়ি কেনার ইচ্ছে প্রকাশ করেছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি বাড়ি বিক্রি হয়ে গিয়েছে।এখানকার প্রায় প্রতিটি বাড়ি দোতলা।বাড়িগুলোতে পাম , কমলালেবু, ফুলশোভিত সিঁড়ি, সিসিলীয় ধাঁচের ছাদ ও বারান্দা রয়েছে।

শহরটি গড়ে তোলে প্রাচীন গ্রিকরা।এরপর রাজা সারাসেনস সাম্বুকাকে সমৃদ্ধ বাণিজ্য নগরীতে পরিণত করেন। আমির আল জাবুতের নামে শহরটির নামকরণ হয়েছে। বর্তমানে শহরটির বৈচিত্র্যপূর্ণ স্থাপত্যশৈলীতে আরব প্রভাব স্পষ্ট।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×