ডায়াবেটিস রোগীদের ভোগান্তি কমাবে ই-রেজিস্ট্রেশন

  যুগান্তর রিপোর্ট ২১ জানুয়ারি ২০১৯, ২১:৫০ | অনলাইন সংস্করণ

ডায়াবেটিস পরীক্ষা করা হচ্ছে
ডায়াবেটিস পরীক্ষা করা হচ্ছে। ফাইল ছবি

দেশের ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলছে। ডায়াবেটিস রোগীদের চিকিৎসায় ভোগান্তি কমাতে তাদের ই-রেজিস্ট্রেশনের আওতায় আনা হচ্ছে।

‘ইলেকট্রনিক রেজিস্ট্রেশন ফর ডায়াবেটিস পেসেন্ট’ (বিএনডিআর) সম্পূর্ণ হলে প্রেসক্রিপশন ও ফাইলপত্র নিয়ে রোগীদের ঘুরতে হবে না। চিকিৎসকরা একসঙ্গে তাদের সব তথ্য পেয়ে যাবেন।

গত ৩ জানুয়ারি থেকে শান্তিনগর এক্সিকিউটিভ সেন্টারে এই ই-রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকার ডায়াবেটিক সমিতির ৩২টি সেন্টারের ডাটা এন্ট্রির কাজ চলছে।এই কাজ সম্পূর্ণ শেষ হতে সময় লাগবে ৬ মাস। এছাড়া ঢাকার বাইরে ১৬০টি সেন্টারের সব রোগীর ই-রেজিস্ট্রেশন পদ্ধতি শেষ হতে সময় লাগবে দুই বছর।

এই প্রোজেক্টের স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান হচ্ছেন প্রফেসর ফারুক পাঠান। প্রোজেক্ট চেয়ারম্যান ডা. এম এ সামাদ এবং কো-অর্ডিনেটর ডা. বিশ্বজিৎ ভৌমিক।

হেলথ কেয়ার নেটওয়ার্কের সহকারী পরিচালক (প্রকল্প) মো. কামরুজ্জমান বলেন, বর্তমান সময়ে সবচেয়ে বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিস শুধু একটি রোগই নয়, অনেক রোগের উপসর্গও। ন্যাশনাল এই পদ্ধতির মাধ্যমে রোগীদের সব তথ্য এক জায়গাতেই থাকবে।এতে চিকিৎসা করা সহজ হবে।

তিনি বলেন, সকল ডাটা এন্ট্রি শেষ হলে রোগীদের একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর দেয়া হবে।এরই রেজিস্ট্রেশন নম্বর বললে চিকিৎসক পোর্টালে ঢুকে রোগীর হিস্ট্রি জানতে পারবেন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×