অতিথি আপ্যায়নে হাঁড়ি কাবাব

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৪৪ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

হাঁড়ি কাবাব। ছবি সংগৃহীত

প্রতিদিন ঘরে বিভিন্ন খাবারের আয়োজন থাকলেও অতিথি আপ্যায়নে খাবারে ভিন্নতা আনা প্রয়োজন। অতিথি আপ্যায়নে ঘরেই তৈরি করতে পারেন হাঁড়ি কাবাব।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন হাঁড়ি কাবাব।

যা লাগবে 

গরুর রানের মাংস এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, তেল আধা কাপ, পেঁপে বাটা দুই টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদমতো, চিনি দুই চা চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, দারুচিনি বাটা আধা চা চামচ, কালো গোল মরিচ ১০টি, টক দই আধা কাপ, কাঁচা মরিচ বাটা এক টেবিল চামচ।

যেভাবে করবেন 

প্রথমেই মাংস ধুয়ে পরিষ্কার করে কিমা করে নিতে হবে। অন্য একটি বাটিতে কিমা করা মাংসগুলো নিয়ে তেল, পেঁয়াজ এবং চিনি বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৫-৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে।

 কিছুটা বেরেস্তায় সামান্য চিনি দিয়ে মাখিয়ে নিতে হবে আর বাকিটা রেখে দিতে হবে মাংসের জন্য। এবার অন্য একটি প্যানে মাংসগুলো চড়িয়ে দিন, মাংস থেকে পানি ছাড়া শুরু করলে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন, বার বার নেড়ে দিতে হবে যেন নিচে লেগে না যায়। 

পানি দিয়ে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ঝোল শুকিয়ে মাখা মাখা হলে, চিনি মাখানো বেরেস্তা দিয়ে আরও ৫ মিনিট হালকা আঁচে রান্না করুন। ৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন মজাদার হাঁড়ি কাবাব। পরোটা অথবা পোলাও’র সঙ্গে পরিবেশন করুন ।