মশা তাড়াবে ডায়েট পিল

  যুগান্তর রিপোর্ট ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৯ | অনলাইন সংস্করণ

মশা তাড়াবে ডায়েট পিল
মশা তাড়াবে ডায়েট পিল। ছবি সংগৃহীত

মশার কামড় সহ্য করা বড়ই কঠিন। মশা তাড়াতে অনেক কিছুই করে থাকেন আপনি। ঘরোয়া উপায় থেকে শুরু করে কয়েল, ধোয়া ও স্প্রে কিছুই বাদ দেননি হয়তো। তবুও কমছে না মশার উপদ্রব। এমনও হয়, দিনের বেলাও মশা আপনাকে রেহায় দিচ্ছে না।

মশার কামড়ই শেষ কথা নয়। কামড় থেকে হতে পারে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস। তাই মশার কামড় থেকে সাবধান।

মশার যন্ত্রণা থেকে বাঁচতে এবার এলো ওজন কমানোর ওষুধ। অর্থাৎ এ ওষুধ দিয়ে তাড়ানো হবে মশা। এমন তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক রকফেলার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষক দলের দাবি,ডায়েট পিল ব্যবহারে মশার কামড় কমে। বিজ্ঞানীর মনে করছেন, তাদের এ গবেষণা সফল হলে জিকা ও ম্যালেরিয়ার রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

যেভাবে মশার কামড় নিয়ন্ত্রণ করবে ডায়েট পিল

পশ্চিমা বিশ্বে ওজন কমাতে বেশ জনপ্রিয় ডায়েট পিল। এ পিল নাকি কাজ করবে মশা তাড়াতে। এ বিষয়ে এডিস মশার ওপর পরীক্ষা চালানো হয়েছে।

গবেষণায় বলা হয়, সাধারণ স্ত্রী লিঙ্গের মশা মানুষকে বেশি কামড়ায়। এটি মানুষের প্রতি খুব আর্কষণ বোধ করে। কারণ, মানুষের রক্তে বিশেষ প্রোটিন রয়েছে; যা এডিস মশার ডিম উৎপাদনে সাহয্যে করে। ডায়েট পিলের কাজ হচ্ছে মশাকে মানুষের প্রতি আর্কষণ রোধ করা।

বিজ্ঞানীরা বলছেন, মশাকে ডায়েট পিল মেশানো স্যালাইন খাবার হিসেবে দিলে রক্ত খাওয়ার প্রবণতা কমে যায়।

যেভাবে পরীক্ষা করা হয় মশা কামড় দিয়ে রক্ত খাওয়ার পর মাত্রা পরিমাপের জন্য শরীরের দুর্গন্ধযুক্ত নাইলনের মোজা ঝুলিয়ে দেয়া হয়।এর প্রতি মশা খুবই আর্কষণ বোধ করে। এছাড়া খাবারের গন্ধ পেয়ে রক্ত খেতে উদগ্রীব হয়ে পড়ে।

গবেষককেরা দাবি করেন, এ ডায়েট পিল দেয়ার ফলে তারা রক্ত খেতে আর্কষণ বোধ করেন না। এ পিল দেয়ার ফলে রক্ত খাওয়ার প্রবণতা কমে।

সূত্র : বিবিসি

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×