শিশুদের টিফিনে ‘হটডগ’

  লাইফস্টাইল ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৬ | অনলাইন সংস্করণ

‘হটডগ’।
‘হটডগ’। ছবি সংগৃহীত

অনেক বাবা-মায়ের অভিযোগ শিশু টিফিন বাসায় ফেরত নিয়ে আসেন। কখনো কি ভেবে দেখেছেন কেন এমন হচ্ছে। কারণ আপনার শিশু রুচির পরিবর্তন চায়। তাই শিশুকে প্রতিদিন একই ধরনের খাবার টিফিনে খেতে দেবেন না। খাবারে স্বাদের ভিন্নতা আনতে ঘরেই তৈরি করুন শিশুর জন্য রকমারি টিফিন।

শিশুকে টিফিনে ভিন্ন স্বাদ দিতে ঘরেই তৈরি করতে পারেন ‘হটডগ’। মুখরোচক এই খাবারটি আপনার শিশুর টিফিনে রুচি বাড়াবে। আর ঘরে তৈরি খাবার স্বাস্থ্য সম্মত বলে চিন্তার তেমন কোনো কারণ নেই।

উপকরণ

ময়দা দুই কাপ, চিনি দুই টেবিল চামচ, গুঁড়া দুধ দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ,

ডিম একটা, নরম বাটার এক টেবিল চামচ, ইস্ট দুই চা চামচ, পানি পরিমাণমতো, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসন্সে-১/২ চা চামচ, সাদা তিল এক টেবিল চামচ।

সসেজের জন্য উপকরণ

মাংসের কিমা এক কাপ, পাউরুটি তিন স্লাইস, পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটা, আদা-রসুনবাটা এক চা চামচ, ডিম একটা , গরম মশলার গুঁড়া সিকি চা চামচ, সয়াসস দুই চা চামচ, লবণ পরিমাণমতো,টমেটো,শসা কুচি হাফ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালি

১। বান তৈরি করতে প্রথমে হালকা গরম পানির মধ্যে ইস্ট, চিনি দিয়ে ১০মিনিট রাখতে হবে। ইস্ট ফুলে উঠলে তার মধ্যে সব উপকরণ (ময়দা, নরম বাটার-১টেবিল চামচ, গুঁড়া দুধ- দুই টেবিল চামচ, ভ্যানিলা এসন্সে-১/২ চা চামচ, লবণ- আধা চা চামচ, ডিম -একটা, ও বেকিং পাউডার- আধা চা চামচ) সাদা তিল বাদে একসঙ্গে ভালো করে পানি দিয়ে ডো উপযুক্ত করে নিতে হবে। এবার এ মিশ্রণ ঢেকে রাখতে হবে। ময়দার মিশ্রণ ফুলে দ্বিগুণ হলে লম্বা করে হটডগের আকারে বান বানিয়ে ওভেন ট্রেতে রাখতে হবে। ফুলে উঠলে বাকি ডিম ব্রাশ করে ওপরে সাদা তিল ছড়িয়ে দিতে হবে। এবার ওভেনে ১৮০ডিগ্রিতে ১২-১৫ মিনিট বেক করতে হবে।

২। এবার তেল বাদে সসেজের সব উপকরণ (মাংসের কিমা এক কাপ, পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটা, আদা-রসুনবাটা এক চা চামচ, ডিম একটা, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলার গুঁড়া ১ চা চামচ, সয়াসস দুই চা চামচ, লবণ পরিমাণমতো) একসাথে ভালো কর মেখে সসেজের আকারে কয়েকটা সসেজ তৈরি করে ভেজে নিতে হবে। চাইলে শপিংমল থেকে সসেজ কিনে নিতে পারেন। এবার বানের মাঝে লম্বা করে কেটে মেয়োনিজ লাগিয়ে সসেজ ঢুকিয়ে দিতে হবে এবং কিছু টমেটো, শসা ভেতরে সাজানোর জন্য কেটে নিতে হবে। এবার সসেজ, টমেটো ও শসা দিয়ে সাজিয়ে পরিবেশন করেন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×