যেসব তথ্য ও ছবি ফেসবুকে পোস্ট করা বিপজ্জনক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৫ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ফেসবুক। ছবি সংগৃহীত

পরিবার নিয়ে বিভিন্ন জয়গায় ঘুরে বেড়াচ্ছেন। এমন কোথাও যাচ্ছেন যা না জানালে আপনার জন্য ভালো। অনেকে রয়েছেন যারা দেখা যায় কোনো জায়গায় বেড়াতে গেলে সেখানের তথ্য দিয়ে ছবি পোস্ট করেন। এতে করে আপনার গন্তব্যস্থল সবাই জেনে যায়। তাই এ বিষয়ে সাবধান থাকুন। 

ফেসবুকে ছবি পোস্ট করেন ভালো। তবে সব ধরনের ছবি কিন্তু ফেসবুকে পোস্ট না করাই ভালো। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বিভিন্ন তথ্য জানান দেয়া, ভিডিও, ছবিও বার্তা পাঠানোর জন্য বর্তমান সময়ে খুবই কার্যকরী। তাই ফেবুকে ছবি পোস্ট করার সময় সতর্ক হোন। কোনে ছবি পোস্ট করবেন আর কোনো ছবি পোস্ট করবেন না। 

সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করা এখন রীতিমতো একটি নেশা হয়ে দাঁড়িয়েছে। অনেকে বুঝে না বুঝে আবেগের বসে অনেক স্পর্শকাতর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে থাকেন। কিন্তু এটি মোটেই ঠিক নয়। আর আপনার পারিবারিক ছবি বিশেষ করে সন্তানের কিছু ছবি রয়েছে যা সহজেই মানুষের নজর কাড়ে। এমন ছবি কখনোই ফেসবুকে পোস্ট করবেন না।

আসুন জেনে নেই যেভাবে বা যেসব ছবি ফেসবুকে পোস্ট করা বিপজ্জনক।

শিশুর স্তন্যপানের ছবি, স্বামী-স্ত্রী বা প্রিয় সঙ্গীর সঙ্গে তোলা স্পর্শকাতর ছবি, শিশুর উলঙ্গ হয়ে গোসল করানোর ছবি, কোথায় ঘুরতে যাচ্ছেন বা কোথায় যাচ্ছেন, কোথায় থাকছেন, নিজের শোয়ার ঘরের ছবি, বাথরুমের ছবি, ব্যবসা বা চাকরি করা অফিসের ছবি, বিশেষ কোনো মুহূর্তের ছবি বা ভিডিও, কাউকে হুমকি দেয়া, সরকারবিরোধী পোস্ট, কাউকে কটাক্ষ করে কোনো উক্তি ইত্যাদি কখনোই করবেন না। 

মনে রাখবেন আপনার নিরাপত্তার কথা আপনাকেই প্রথম ভাবতে হবে। ফেসবুকে আপনার হয়তো অনেক বন্ধু আছে। তবে প্রয়োজনে বা বিপদে আপনি কাউকে কাছে পাবেন না। 

শিশুসন্তানের যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি।

বেশকিছু সোশ্যাল সাইট এসব ছবি প্রোফাইল থেকে হ্যাক করে নিয়ে সেগুলো ভিডিও আকারে পর্ন ওয়েবসাইটগুলোতে ছড়িয়ে দেয়।

বয়স এক মাস হোক বা এক বছর, কখনোই আপনার সন্তানের আপত্তিকর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। জানেন কি, এসব ছবি নিয়ে শিশুদের ওপর পর্নোগ্রাফি ফিল্ম তৈরি করে সাইবার অপরাধীরা। বর্তমানে শিশুদের ওপর যৌন নির্যাতন, ধর্ষণের ঘটনা সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। তাই সচেতন থাকুন।

আপনার সন্তানকে তো প্রায়ই পার্কে বা খেলার মাঠে নিয়ে যান। সমবয়সীদের সঙ্গে তার খেলাধুলা, হুটোপাটির ছবিও পোস্ট করেন। এমন কোনও ছবি সোশ্যাল মিডিয়ায় দেবেন না যেখানে আপনার সন্তানের অন্তর্বাস দেখা যাচ্ছে।

ছেলে হোক বা মেয়ে এই ধরনের ছবি অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয়ার জন্য বসে থাকে হ্যাকাররা।

সূত্র: আনন্দবাজার