ওজন কমানোর কার্যকর পদ্ধতি জানেন কি?

  লাইফস্টাইল ডেস্ক ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৫ | অনলাইন সংস্করণ

ওজন কমানোর কার্যকর পদ্ধতি হাঁটা।
ওজন কমানোর কার্যকর পদ্ধতি হাঁটা।

ওজন কমানোর জন্য আপনার প্রচেষ্টার শেষ নেই। রাতের ঘুমও হারাম হয় অনেকের। যে যা বলে তাই করেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন, আসলে কী করলে মূলত ওজন কমে।

ওজন যদি কমাতেই চান তাহলে অবশ্যই ওজন কমানোর কার্যকরী উপায়গুলো আপনাকে জানতে হবে। তা না হলে অনেক চেষ্টা করেও আপনি ওজন কমাতে পারবেন না।

এখন প্রশ্ন হলো ওজন কমানোর আসলে কার্যকরী উপায়গুলো কি?

ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস ম্যাগাজিনে প্রকাশিত এই গবেষণায় ৩৬ ধরনের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ওজন কমানোর কার্যকর উপায় সম্পর্কে কিছু তথ্য দেয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, ওজন কমানোর জন্য 'হিট' পদ্ধতি গ্রহণ করেছে তাদের ওজন কমার হার অন্যদের তুলনায় ২৮.৫ শতাংশ। তবে এভাবে ওজন কমালে উচ্চরক্তচাপসহ আরও কিছু স্বাস্থ্যঝুঁকি রয়েছে।

ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অব গোইয়াসের একদল গবেষক জানিয়েছে, ৫৭৬ জন পুরুষ ও ৫২২ জন নারীর ফিটনেস ট্রেনিং থেকে নেয়া বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, সাইকেল চালনা, সাঁতার, দৌড়ানো এবং বক্সিং বা মুষ্টিযুদ্ধ হচ্ছে ওজন কমানোর অন্যতম উপায়। কারণ স্বাভাবিক সময়ের ব্যবধানে ওজন কমালে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ওজন কমানোর জন্য স্বল্প সময়ের ব্যবধানে দ্রুত দৌড়ের ইন্টারভেল ট্রেনিং সবচেয়ে বেশী কার্যকর। তবে কিছু পর্যবেক্ষণের কথা বলেছেন গবেষকরা।

স্টিরিং বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও ব্যায়ামবিজ্ঞান বিষয়ের শিক্ষক ড. নেইলস ভোলার্ডের বলেন, বেশির ভাগ মানুষ দীর্ঘ সময়ের ব্যায়ামেই অধিক ক্যালোরি খরচ করে। হিট প্রশিক্ষণের ফলে অধিক শক্তি ব্যয় হয়। আবার একদিন পর বিপাক বেড়ে যেতে পারে। এছাড়া আপনার ক্ষুধা কমে যেতে পারে।

বিবিসির হরাইজন সিরিজের তথ্যচিত্র 'দ্য ট্রুথ অ্যাবাউট এক্সারসাইজ'থেকে জানা যায়, ৭ বছর আগে মাইকেল মোজলি হিট শরীরচর্চার পদ্ধতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়। ২০১২ সালে আমি সপ্তাহে তিনবার এক্সারসাইজ বাইকে ২০ সেকেন্ড করে তীব্র ব্যায়াম করেছি। এর ফলাফল হচ্ছে

আমার ইনসুলিন সংবেদনশীলতার উন্নতি ঘটেছে ২৪ শতাংশ

সূত্র: বিবিসি

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×