সুখী হওয়ার ৫ কৌশল

  লাইফস্টাইল ডেস্ক ১৯ মার্চ ২০১৯, ২৩:০০ | অনলাইন সংস্করণ

সুখী হওয়ার ৫ কৌশল।
সুখী হওয়ার ৫ কৌশল। ছবি সংগৃহীত

সুখী হতে কে না চায়। সুখের জন্য প্রতিনিয়ত মানুষ যুদ্ধ করে। বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সুখ দিবস পালন করা হবে বুধবার। বাংলাদেশেও এই দিবসটি পালন করা হয়।তবে শুধু দিবস পালন করাই নয়।আপনি যদি সত্যি সুখী হতে চান তবে কিছু কৌশল রয়েছে।

আপনাকে মেনে চলতে হবে কিছু নিয়ম।আর আন্তর্জাতিক সুখী দিবসের অনুভূতি আপনার কাছে পুরোপুরি মনে না হলেও কিছু নিয়ম মেনে চললে আপনি সুখী হতে পারবেন।অনেকে অল্প পেয়ে সুখী আবার অনেকে অনেক কিছুতেও সুখী নয়। সুখ নিজের কাছে। পৃথিবীর প্রতিটি মানুষ তার নিজের মধ্যে সুখ লালন করে। মনের সুখ বড় সুখ।

অনেকে মনের সুখে নিজে গান গেয়ে অন্যদের অনন্দ দেন।আবার সংগীত বা ক্রীড়া চর্চা করেন তা তাদের মনের সুখ। অনেক ঘুরে বেড়ান মনের সুখে। কেউ খেয়ে সুখ পান আবার অনেকে মানুষকে দিয়ে সুখ পান। সুখের ব্যাখ্যা একেক মানুষের কাছে একেক রকম।

সুখ নাকি অভ্যাসগত এমনই বলেছেন লুরি সান্তোস। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার একজন অধ্যাপক।তিনি বলেন, সুখী হওয়া নাকি কোনো ব্যাপার নয়। এটা আপনাকে অভ্যাস করতে হবে। তিনি বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন যে, কীভাবে খারাপ লাগা বা দুঃখের বিষয়গুলোকে ভুলে যেতে হবে।

আসুন জেনে নেই সুখী হওয়ার ৫ কৌশল।

প্রাপ্তির তালিকা করুন

মানুষের জীবনে প্রাপ্তির বা অপ্রাপ্তির দুটো থাকবে। পেছনের কথা ভেবে সময় নষ্ট না করে জীবনের প্রাপ্তির জন্য ধন্যবাদ জানানো এবং কৃতজ্ঞ হওয়ার পরামর্শ দিয়েছেন সান্তোস। তিনি এমন একটি তালিকা তৈরি করার জন্য বলেছেন যেখানে প্রতিদিন রাতে একবার বা অন্তত সপ্তাহে একবার নিজের অর্জনগুলো লিখে রাখুন। এটা সুখী হওয়ার একটা কৌশল।

বেশি ঘুমিয়ে ভালো থাকুন

একজন মানুষের নিয়মিত পরিপূর্ণ বিশ্রাম নেয়া জরুরি। বিশ্রাম নিলে মন ভালো থাকে। প্রতি রাতে অন্তত ৮ ঘণ্টা ঘুমানো, এবং সেটা হতে হবে সপ্তাহের সাতটি রাতেই।এটি সুখ হওয়ার ভালো কৌশল বলে মনে করেন লুরি সান্তোস।

ধ্যান করুন

ধ্যান করা সুখী হওয়ার ভালো লক্ষণ। কোথাও যাওয়ার প্রয়োজন নেই শুধুমাত্র ঘরের কোণে নীরবে প্রতিদিন অন্তত ১০ মিনিট ধ্যান করুন। এটি সপ্তাহের প্রতিটি দিন করতে হবে। সান্তোস বলেন, তিনি যখন শিক্ষার্থী ছিলেন তখন নিয়মিত ধ্যান করতেন।নিয়মিত ধ্যান তার ভেতর ভালো লাগার অনুভূতি তৈরি করত।

পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানো

জীবনে সুখী হতে চাইলে ভালোবাসার মানুষ, প্রিয়জন ও পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটান। এত মনকে প্রফুল্ল থাকবে। সাম্প্রতিক বেশকিছু গবেষণায় দেখা গেছে যে, পরিবার ও বন্ধুদের সঙ্গে চমৎকার সময় কাটালে তা মনকে প্রফুল্ল বা সুখী করে তোলে।

সামাজিক মাধ্যম নয়, সরাসরি দেখা করুন

ফেসবুক, টুইটার, ইমেইলসহ বিভিন্ন যোগাযোগমাধ্যমে আমার সাধারণত বেশি যোগাযোগ করি। ফোনকে দূরে রেখে শারীরিকভাবে সক্রিয় হওয়ার পরামর্শ মনোবিজ্ঞানী লুরি সান্তোস।

যদি জীবনে সত্যিই সুখী হতে চান তাহলে প্রাপ্তির হিসাব দিয়ে দিন শুরু করুন ও রাতে ভালো ঘুম দিন। এছাড়া প্রিয়জনদের সঙ্গে ভালো সময় কাটান।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×