মুখের অসুখ থেকে রোগ ছড়ায় শরীরে

  লাইফস্টাইল ডেস্ক ২০ মার্চ ২০১৯, ২২:১৫ | অনলাইন সংস্করণ

দাঁত ব্রাশ করছে এক শিশু।
দাঁত ব্রাশ করছে এক শিশু। ছবি সংগৃহীত

মুখ গহ্বরের কোনো অসুখ থাকলে তা থেকে জীবাণুর মাধ্যমে ওই রোগ শরীরে ছড়িয়ে পড়ে। আর সার্বিক স্বাস্থ্যের জন্যেই তা হতে পারে মারাত্মক হুমকির কারণ। বাংলাদেশ ডেন্টাল সোসাইটি সূত্রে জানিয়েছে এমন তথ্য।

অনেক মানুষ আছেন যারা মুখ গহ্বরের সঠিক যত্ন না নেওয়ার কারণে নানাবিধ শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে তার পরিবার। কিন্তু মুখের রোগ থেকে শরীরের রোগ ছড়ায় এটা অনেকে জানেন না।

আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন (এফডিআই) এবং বাংলাদেশ ডেন্টাল সোসাইটি সাধারণ মানুষের মধ্যে এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য ‘২০ মার্চ ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’র মাধ্যমে কার্যকর প্ৰচারণামূলক একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছে।২০১৩ সালে এফডিআই প্রথমবারের মতো দিবসটির আয়োজন।এই দিবসটির উদ্দেশ্য হচ্ছে মানুষের মুখগহ্বরের সঠিক বিজ্ঞানভিত্তিক পরিচর্যা ও সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম পরিচালনা করা।

প্রতিবছর এফডিআই ২০ মার্চ তাদের একটি স্লোগানকে সামনে রেখে এই দিসবটি আয়োজন করে।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘Say Ahh: Act on Mouth Health’। তাদের মতে, মানুষকে তাদের মুখগহ্বরের যত্নে সত্যিকার অর্থে উদ্বুদ্ধ করবে।

বাংলাদেশ ডেন্টাল সোসাইটি ২০১৭ সালে জাতীয় পরিসরে দিবসটি উদযাপন করে আসছে।দিবসটিতে দেশের সব ডেন্টাল সার্জনদের মিলন মেলায় পরিনত হয়।

বুধবার রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দিনব্যাপী দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ডেন্টাল সোসাইটি আয়োজিত ও পেপসোডেন্টের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানটি পরিচালিত হয়। কর্মসূচির মাধ্যমে তৃতীয়বারের মতো জাতীয়ভাবে দিসসটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদযাপিত হয়।

অনুষ্ঠানে সকালে আইসিসি প্রাঙ্গণে এক বর্ণাঢ্য র‌্যালিসহ শিশুদের দাঁত ব্রাশ করানো হয়। এতে প্রায় ৪০ জন শিশু অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে বলা হয়, দেশের প্রতি ১০ জন শিশুর মধ্যে দু’জন দাঁতের সমস্যায় ভুগছে। শুধুমাত্র নিয়মিত ব্রাশের মাধ্যমে ৮০ শতাংশ দাঁতের রোগ ভালো হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের প্রিন্সিপাল ডা. হুমায়ুন কবির বুলবুল।

তিনি বলেন, বাংলাদেশ ডেন্টাল সোসাইটি আবারো উদযাপন করতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে-২০১৯। বিশ্বের প্রায় ২শ’টি দেশের ১০ লক্ষাধিক ডেন্টাল সার্জনদের মধ্যে সংস্কৃতি, পেশাগত সংহতি, চিন্তা ও জ্ঞানের বিনিময় ঘটানো ও তাদের একত্রিত করাই হচ্ছে এই দিবসটির মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডা. মো. হুমায়ুন কবীর বুলবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে হিসেবে আরও উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান, মহাসচিব ডা. এম এ আজিজ, সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম প্রমুখ।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×