অটিজম শিশুদের সঙ্গে নিয়ে শিল্পীদের চিত্রকর্ম সৃজন

  যুগান্তর রিপোর্ট ১৯ এপ্রিল ২০১৯, ২২:২৪ | অনলাইন সংস্করণ

অটিজম শিশুদের সঙ্গে নিয়ে শিল্পীদের চিত্রকর্ম সৃজন ।
অটিজম শিশুদের সঙ্গে নিয়ে শিল্পীদের চিত্রকর্ম সৃজন । ছবি সংগৃহীত

শুক্রবার ছুটির দিন। এ দিন সকাল থেকে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলল আর্ট ক্যাম্প। তাতে প্রথম ধাপে ছবি আঁকে ৮৩ জন বিশেষ শিশুশিল্পী।

অটিজমে আক্রান্ত বিশেষ শিশুরা তাদের অক্ষমতাকে ছাপিয়ে প্রদর্শন করে আপন সক্ষমতাকে। তাদের সেই আঁকাআঁকির কর্মযজ্ঞে রঙিন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লিচুতলার চারপাশ। তাদের সৃজনকর্ম শেষে নবীন-প্রবীণ, প্রতিষ্ঠিত ও প্রখ্যাত ৪৯ জন শিল্পী অংশ নেন ক্যাম্পে।

শুক্রবার চারুকলা অনুষদে অনুষ্ঠিত হলো ‘আর্ট ফর অটিজম’ শীর্ষক আর্ট ক্যাম্প। ছিল শিশুদের জন্য পাপেট শো। মানসিক বা শারীরিক প্রতিবন্ধকতার শিকার হওয়া বিশেষ শিশুদের অনুপ্রাণিত করতে চারুকলা অনুষদের সহযোগিতায় এ আর্ট ক্যাম্পের আয়োজন করে চাইল্ড ফাউন্ডেশন।

সকালে ক্যাম্পের উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পীদ্বয় হাশেম খান ও রফিকুন নবী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। স্বাগত বক্তব্য দেন চাইল্ড ফাউন্ডেশনের তাহরিন আমান।

শনিবার আয়োজনের দ্বিতীয় দিনে শিশু শিল্পীদের আঁকা ছবি নিয়ে অনুষদের লিচুতলাসংলগ্ন ভবনে নিচে অনুষ্ঠিত হবে প্রদর্শনী। প্রদর্শনীর পাশাপাশি শিশু চিত্রকরদের বিক্রিও হবে। চিত্রকর্ম বিক্রির সেই অর্থ তুলে দেয়া হবে বিশেষ শিশুদের অভিভাবকদের হাতে।

এদিনের আয়োজনে আরও থাকবে ‘শিল্পের আশ্রয়ে সামাজিক অভিঘাত উপলব্ধি’ ও ‘শিল্পের অন্তর্ভুক্তি’ শীর্ষক দুটি গোলটেবিল বৈঠক।

এছাড়া পরবর্তীতে প্রতিষ্ঠিত শিল্পীদের চিত্রিত চিত্রকর্ম নিয়ে অনুষ্ঠিত হবে আরেকটি প্রদর্শনী। সেই প্রদর্শনীর চিত্রকর্ম বিক্রির অর্থও তুলে দেয়া হবে প্রতিবন্ধী শিশুদের নিয়ে নিরন্তর কাজ করা চাইল্ড ফাউন্ডেশনে।

আয়োজনটি প্রসঙ্গে নিসার হোসেন বলেন, মূলত মানবতার আহ্বানেই অনুষ্ঠিত হচ্ছে এ আর্ট ক্যাম্প। কয়েক বছর আগেও ভীষণভাবে উপেক্ষিত ছিল এই বিশেষ শিশুরা। বর্তমানে প্রাকৃতিকভাবে প্রতিবন্ধকতার শিকার এই শিশুদের প্রতি নজর দিয়েছে রাষ্ট্র ও সমাজ।

জাগ্রত হয়েছে তাদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি। বিকশিত হয়েছে মূল্যবোধ। আর শিল্পীরা সব সময়ই অবস্থান নিয়েছে মানবতাবাদী চেতনার অগ্রভাগে। এ কারণেই এই আর্ট ক্যাম্পে বিপুলসংখ্যক শিল্পীর স্বতঃস্ফূর্ত সমাগম ঘটেছে। মনের টানেই তারা অংশ নিয়েছেন এই আর্ট ক্যাম্পে।

তাহরিন আমান বলেন, সাধারণত আমরা সব সময় বিশেষ শিশুদের অক্ষমতা নিয়ে কথা বলি। নজর দেই না তাদের সক্ষমতার দিকে। তাদের ভেতর যে গুণাবলি আছে সেগুলো উপলব্ধি করতে পারি। সেই প্রেক্ষাপটে এই শিশুদের ভেতরে সুপ্ত প্রতিভাকে বিকশিত করা ও উৎসাহিত করার লক্ষ্যে এ ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

বিশেষ শিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের ৮৩ জন শিশুশিক্ষার্থী অংশ নেয় ক্যাম্পে। নবীন-প্রবীণ ও প্রতিষ্ঠিত শিল্পীদের মধ্যে দিনভর আঁকাআঁকিতে মগ্ন ছিলেন মুস্তাফা মনোয়ার, রফিকুন নবী, হাশেম খান, মনিরুল ইসলাম, অলকেশ ঘোষ, রোকেয়া সুলতানা, কালিদাস কর্মকার, শিশির ভট্টাচার্য, মোহাম্মদ ইউনুস, শেখ আফজাল, মিনি করিম, বিপাশা হায়াতসহ ৪৯ জন শিল্পী।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×