ইফতারে মুখরোচক টম-ইয়াম স্যুপ

  লাইফস্টাইল ডেস্ক ২৬ মে ২০১৯, ১৫:২১ | অনলাইন সংস্করণ

টম-ইয়াম স্যুপ।
টম-ইয়াম স্যুপ। ছবি সংগৃহীত

সারা দিন রোজা রাখার পর ইফতারে মুখরোচক খাবার খেতে পছন্দ করেন অনেকে। পানি ও পর্যাপ্ত পুষ্টির চাহিদা পূরণে খেতে পারেন টম-ইয়াম স্যুপ।

উপকরণ

মুরগির স্টক ৬ কাপ, মাঝারি সাইজের চিংড়ি ২৫০ গ্রাম, আদা ১ টুকরা, লেবু পাতা ৪-৫টা, লেমন গ্রাস ২টা, মাশরুম টুকরা ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টেস্টিং লবণ ১ চা চামচ।

চিনি ২ চা চামচ, ফিশ সস ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টম-ইয়াম পেস্ট ২ চামচ, পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ।

স্টক তৈরি

আধ কেজি মুরগী, পানি ৪ লিটার, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা এক চা চামচের চার ভাগের একভাগ, লবণ পরিমাণ মতো, তেজপাতা ১টা। সব উপকরণ ৪ লিটার পানিতে দিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। পানি কমে প্রায় অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে।

টম-ইয়াম পেস্ট তৈরি: পেঁয়াজ আধা কেজি, রসুন ২০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, মিষ্টি মরিচ গুঁড়া ১০০ গ্রাম, টমেটো পেস্ট-২ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, লবণ আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো। তেতুল ও টমেটো পেস্ট বাদে সব উপকরণ, সামান্য তেলে ভেজে নিতে হবে। এর পর তেঁতুল ও টমেটো পেস্ট মিশিয়ে ভালোমতো পেস্ট করে নিলেই তৈরি হয়ে গেল টম-ইয়াম পেস্ট। চাইলেই ফ্রিজে এই পেস্ট সংরক্ষণ করতে পারেন।

প্রণালি

চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে লেজ রেখে দিতে হবে। স্টক চুলায় দিয়ে চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে লবণ ঠিক আছে কি না দেখতে হবে। এরপর টম-ইয়াম পেস্ট মিশিয়ে একবার ফুটিয়ে নিন। গরম গরম চিপস দিয়ে পরিবেশন করুন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×