ভাত খেলে কি ওজন বাড়ে?

প্রকাশ : ১০ জুন ২০১৯, ২১:৩৩ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

ভাত খেলে কি ওজন বাড়ে? ছবি সংগৃহীত

মাছে ভাতে বাঙালি বলে কথা। তাই ভাত না খেলে কি চলে? দিনে কমপক্ষে দুইবার আমাদের ভাত খাওয়া হয়ে থাকে। তবে ভাত খাওয়ার সঙ্গে সঙ্গে হয়ত আপনার চিন্তা বাড়ে। কারণ অনেকে মনে করেন ভাত খেলে ওজন বেড়ে যাবে। 

তাই ভাত না খেয়ে ওজন কমানোর  চেষ্টা করছেন অনেকে। তবে আপনি জানেন কী? ভাত আমাদের খাদ্য ও পুষ্টির মূল উৎস। 
 
ভাত খাওয়ার সঙ্গে আসলে কি ওজনের কোনো সম্পর্ক আছে? ভাত আপনি খেতেই পারেন তবে ভাত খেলেই যে ওজন বেড়ে যাবে এমন নয়। তবে ভাত পরিমাণে কতটুকু খাচ্ছেন বা কীভাবে খাচ্ছেন তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে আপনার ওজন। অতিরিক্ত ভাত খেলে ওজন বাড়া অস্বাভাবিক নয়।  

পুষ্টিবিদদের মতে, সকাল–বিকাল অতিরিক্ত ভাত খাওয়া ঠিক নয়। আবার একবারে না খাওয়া উচিত নয়। সুস্থ শরীরে কাজকর্ম করে যেতে হলে সকাল বা দুপুরের দু’–মুঠো ভাতের কোনো বিকল্প হয় না৷ ফ্যান না ঝড়ানো ভিটামিন বেশি পাওয়া যায়৷

পরিমাণে কতটুকু ভাত খাবেন

পরিমাণে অল্প করে ভাত খেলে ওজন বাড়ে না। আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশনের মতে,  অল্প পরিমাণে ভাত খেলে ওজন বাড়ে। উচ্চ রক্তচাপ, মেটাবলিক সিনড্রোম (হৃদরোগের অন্যতম কারণ) ও কোমরের মাপ বাড়ার আশঙ্কা কমে।এছাড়া কিছু কিছু ক্যানসারকে প্রতিরোধেরও ক্ষমতা রয়েছে ভাতে। তাই শরীর ভালো রাখতে সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খেতে পারেন। 

রুটি না ভাত কী খাবেন?

রুটির চেয়ে ভাতে ক্যালরি কিছু বেশি নেই৷ ১০০ গ্রাম চাল বা আটায় রয়েছে ৩৪০ ক্যালরির মতো৷ কাজেই ভাতের ভক্ত হলে, সকাল–দুপুর–রাত মিলে যদি ১৫০ গ্রাম চালের ভাতও খান, ৫০০ ক্যালরির বেশি ঢোকে না শরীরে৷ আরও খেতে পারেন স্যালাড, স্যুপ, কম তেলে রান্না করা ডাল–তরকারি–মাছ–মাংস।

গ্রেন বা আনপলিশ্ড চালের ভাত

দিনে একবার কি দু’বার ভাতই খান৷ তবে চেষ্টা করুন হোল গ্রেন বা আনপলিশ্ড চালের ভাত খেতে৷

ভাত কেন খাবেন?

১. ভাত সহজে হজম হয়৷ ফলে অসুখ-বিসুখের মধ্যেও খাওয়া যায়৷ এছাড়া ভাতে সোডিয়াম, কোলেস্টেরল, গ্লুটেন ইত্যাদি ক্ষতিকর উপাদান ও চর্বি থাকেই না। 

২. ভাতে থাকা  ফাইবারের উপস্থিতিও পেটের সমস্যা কমাতে, ওজন–সুগার–রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।  


৩. ডায়াবেটিসেও  শাক–সবজি দিয়ে এক–আধ কাপ ভাত খাওয়া যেতে পারে এছাড়া ভাতে আছে প্রোটিন–ভিটামিন–মিনারেলস৷ বিভিন্ন খাবারের সঙ্গে মিশিয়ে খেলে উপকার আরও বাড়ে৷