গর্ভেই নির্ধারিত হয় সন্তানের ব্যক্তিত্ব: গবেষণা

  যুগান্তর ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৪ | অনলাইন সংস্করণ

গর্ভেই নির্ধারিত হয় সন্তানের ব্যক্তিত্ব
গর্ভেই নির্ধারিত হয় সন্তানের ব্যক্তিত্ব। ছবি সংগৃহীত

গর্ভাবস্থায় কোনো মা অতিরিক্ত মানসিক চাপে থাকলে এই সন্তানের ৩০ বছর বয়সে পৌঁছানোর আগেই সে 'পার্সোনালিটি ডিজঅর্ডার' বা ব্যক্তিত্ব বৈকল্যে আক্রান্ত হতে পারে এমনি তথ্য জানিয়েছে নতুন এক গবেষণা।

ঐ ঝুঁকি স্বাভাবিকের তুলনায় ১০ গুণ বেশি হতে পারে বলেও জানানো হয়েছে গবেষণায়।

গর্ভাবস্থায় মাঝারি মাত্রার মানসিক চাপ যদি দীর্ঘমেয়াদি হয়, তাহলেও সন্তানের মানসিক স্বাস্থ্যের ওপর তার নেতিবাচক প্রভাব পড়তে পারে। খবর-বিবিসি বাংলা।

ফিনল্যান্ডে ৩,৬০০ গর্ভবতী নারী তাদের সন্তানদের ওপর ঐ গবেষণাটি চালানো হয়েছে।

মনোবিজ্ঞানীরা বলেছেন, গর্ভবতী নারীদের মানসিক স্বাস্থ্যকে বিশেষভাবে বিবেচনায় নেয়া উচিত। কারণ কীভাবে সন্তানকে বড় করা হয়, পরিবারের অর্থনৈতিক অবস্থা কী, শিশু বয়সে সে কোনো সহিংসতা বা অপ্রীতিকর ঘটনার শিকার হয়েছিল কিনা - এগুলোও ব্যক্তিত্বের ওপর প্রভাব ফেলে।

তবে ঐ গবেষণায় জড়িত মনোবিজ্ঞানীরা বলেছেন, গর্ভাবস্থায় মায়ের মানসিক স্বাস্থ্যের প্রভাবও সন্তানের ব্যক্তিত্বে ব্যাপক প্রভাব ফেলতে পারে। এমনকি অনেক সময় সমাজবিরোধী কাজে লিপ্ত হয়ে পড়ে।

এ ছাড়া এভাবে জন্ম নেয়া শিশুরা প্রায়শই মানসিক চাপে ভোগে। অনেক সময় এরা মাদক এবং মদাসক্ত হয়ে পড়ে।

যেভাবে হয়েছিল এই গবেষণা

এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে মনোবিজ্ঞান বিষয়ক বিখ্যাত সাময়িকী 'ব্রিটিশ জার্নাল অব সাইকিয়াট্রি'তে।

গবেষণায় ৩,৬০০ গর্ভবতী নারীকে তাদের গর্ভাবস্থায় প্রত্যেক মাসে কিছু প্রশ্ন করে তাদের মানসিক অবস্থা বোঝার চেষ্টা করা হয়।

এই নারীরা ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি এবং আশপাশে থাকতেন। তারা ১৯৭৫ এবং ১৯৭৬ সালে সন্তানের জন্ম দেন।

ঐ সন্তানদের বয়স তিরিশে পৌঁছানোর পর দেখা যায়, তাদের ৪০ জনের মধ্যে মারাত্মক ব্যক্তিত্বের সংকট তৈরি হয়েছে। তাদের মানসিক অবস্থা এতটাই খারাপ ছিল যে, তাদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

গবেষণায় দেখা যায়, যে মায়েরা গর্ভাবস্থায় দীর্ঘদিন বড়রকম মানসিক অস্থিরতার মধ্যে ছিলেন, প্রধানত তাদের সন্তানরাই মানসিক সংকটে পড়েছে।

কীভাবে গর্ভাবস্থায় মাসনিক চাপ কমানো সম্ভব

ব্রিটেনের রয়াল কলেজ অব সাইকিয়াট্রিস্টের অধ্যাপক ড. ট্রুডি সিনিভারত্নে বলেছেন, গর্ভবতী নারীদের অবশ্যই ঘরে ও বাইরে কাজের জায়গায় সাহায্য করতে হবে।যদি কাজের সময় কোনো ধরনের চাপ তৈরি হয়, কবে কীভাবে সে তা সামলাতে পারে সে ব্যাপারে পরামর্শ দিতে হবে।

এ ছাড়া বিশ্রাম নেয়া, মানসিক চাপ না নেয়া, পুষ্টিকর খাবার খাওয়া, ধূমপান ত্যাগ করা ও যথেষ্ট ঘুমানোর পরামর্শ দিতে হবে।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×