যেসব খাবার খেলে সুস্থ থাকবেন

  লাইফস্টাইল ডেস্ক ২৮ অক্টোবর ২০১৯, ১০:৩০ | অনলাইন সংস্করণ

করলা।
করলা। ছবি সংগৃহীত

প্রতিদিনই বিভিন্ন ধরনের খাবার খাচ্ছেন। তবে কিছু খাবার রয়েছে, যা খেলে আপনি অনেক রোগ থেকে মুক্তি পাবেন।

সুস্থ থাকতে হলে প্রচুর সবুজ শাকসবজি আর তেতো ডায়েটে রাখতেই হবে। পুষ্টিগুণ বাড়াতে বিশ্বজুড়ে সব শিশুকেই স্থানীয় তেতো স্বাদের শাকসবজি খাওয়াতে অভিভাবকরা ওঠেপড়ে লাগেন।

চিকিৎসকদের মতে, নিয়ত ডায়েটে তেতো সবজি রাখলে অসুখ-বিসুখের সঙ্গে লড়াই করা অনেক সহজ হয়ে ওঠে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, তেতো শুধু মুখের স্বাদ বদলায় এমনই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিপাক হার বাড়িয়ে তুলতে, কিছু মৌসুমি অসুখ রুখে দিতে এসব শাকসবজির ভূমিকা অনেক।

আসুন জেনে নিই যেসব সবজি খেলে সুস্থ থাকবেন-

করলা

সারাবছরই পাওয়া যায় এই সবজি। এর অ্যান্টিব্যাক্টিরিয়াল গুণ শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণ ও ডায়াবেটিসেও বিশেষ উপকার পাওয়া যায়।

পলতা

বাঙালির শুক্তো রান্নার অন্যতম উপাদান এই পাতা। পলতায় অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি, তাই রোগ প্রতিরোধের সঙ্গে পলতার গুণে শরীরে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে।

নিমপাতা

ত্বকের নানা অসুখ দূর করতে ও জীবাণুনাশক হিসেবে এই পাতার খুব ভালো কাজ করে। স্নায়বিক সমস্যা সারাতে ও ক্ষুদ্রান্তে ব্যাক্টিরিয়ার হানা ঠেকাতে নিমপাতা খেতে পারেন।

মেথি

মেথি শাক আর মেথির দানা ডায়াবেটিস সামাল দিতে ও শরীরে অম্লের ভাব কমাতে ভালো কাজ করে। এ ছাড়া চুলের খাদ্য জোগাতেও মেথির ব্যবহার করতে পারেন।

সজনে ফুল

বসন্ত রোগ থেকে বাঁচাতে সজনে ফুল খুব ভালো কাজ করে। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন, সর্দি-জ্বরে খেতে পারেন সজনে ফুল। এতে প্রচুর ক্যালশিয়াম ও পটাশিয়াম থাকায় সদ্য মা হয়েছেন এমন কারও ডায়াটে সজনে ফুল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×