ওষুধ ছাড়াই ভালো হবে জ্বর

  লাইফস্টাইল ডেস্ক ১২ নভেম্বর ২০১৯, ১৩:২৮ | অনলাইন সংস্করণ

ওষুধ ছাড়াই ভালো হবে জ্বর
ওষুধ ছাড়াই ভালো হবে জ্বর। ছবি সংগৃহীত

জ্বর হলে আমরা সাধারণত ওষুধ খাই। তবে আপনি জানেন কী? ঠাণ্ডাজ্বর ওষুধ না খেলেও ভালো হয়। ঘরোয়া উপায়ে ভালো হবে সর্দিজ্বর। জ্বর যদি তিন দিনের বেশি হয়, আর তাপমাত্রা যদি না কমে; তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শীতের সময়ে সর্দিতে বন্ধ হয়ে যাওয়া, গলায় প্রচণ্ড ঘড়ঘড় শব্দ, সঙ্গে মাঝে মাঝেই আসছে ধুম জ্বর।

আসুন জেনে নিই কীভাবে ওষুধ ছাড়াই ভালো হবে সর্দিজ্বর-

১. মধু তুলসীপাতা খেতে পারেন। সর্দি-কাশি ও জ্বরে মধু খুবই উপকারী। মধু আর তুলসীপাতা গলার কফ পরিষ্কার করে দেয়।

২. ঠাণ্ডা লেগে সর্দিতে নাক বন্ধ ও গলার অবস্থাও ভালো নয়। আদা চা কিন্তু আপনাকে সহজে রেহাই দিতে পারে এই অস্বস্তি থেকে। শুধু গলার কফ সরাতেই নয়, বুকের কফ পরিষ্কার করতেও আদা চায়ের তুলনা হয় না।

৩. ফ্লু'কে কমাতে হলে বা প্রতিরোধ করতে হলে ভিটামিন 'সি' খাওয়া জরুরি। অনেকেই শরীরে ভিটামিন পেতে বেছে নেন সাপ্লিমেন্টস। কিন্তু সবসময় ভিটামিন সাপ্লিমেন্টস না খেয়ে ভিটামিন 'সি' জাতীয় খাবার খেতে পারেন।

৪. কফ একবার বুকে জমে গেলে তা বের করা কঠিন। এমনকি ঠিকমতো চিকিৎসা না করাতে পারলে হতে পারে ইনফেকশনও। তাই সর্দি-কাশির সময় কোনোভাবেই যেন বুকে কফ বসে না যায়। এর জন্য খেতে হবে প্রচুর পরিমাণে তরল। স্যুপজাতীয় খেতে পারেন।

৫. ফ্লু অনেক সময় ছোঁয়াচে হয়ে থাকে। তাই এ সময় জ্বর গায়ে কোথাও না বেরিয়ে বাড়িতেই বিশ্রাম নেয়া ভালো।

সূত্র: বোল্ডস্কাই

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯ ১৯
বিশ্ব ৭,২৩,৭৩২১,৫১,৮৩৩৩৪,০০০
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×