মানসিক কারণে হওয়া বুকে ব্যথার ৭ লক্ষণ

  লাইফস্টাইল ডেস্ক ২৪ জানুয়ারি ২০২০, ১২:৫৫:১৯ | অনলাইন সংস্করণ

বুকে ব্যথা। ছবি সংগৃহীত

অনেক কারণে বুকে ব্যথা হতে পারে।তবে আমরা অনেক সময় মনে করি হৃদযন্ত্রের সমস্যার কারণে শুধু বুকে ব্যথা হয়। এই ধারণা মোটেও্ ঠিক নয়।
হৃদযন্ত্রের সমস্যা ও মানসিক কারণে বুকে ব্যথা হতে পারে।আবার অনেকে মনে করে পেটে গ্যাস হ্ওয়ার জন্য বুকে ব্যথা হতে পারে।
আর ব্যথা নিয়মিত হতে থাকলে আতঙ্ক দেখা দেয় হৃদরোগের। তবে পেটে গ্যাস হওয়া কিংবা হৃদরোগের সমস্যা ছাড়াও আরও বিভিন্ন কারণে বুকে ব্যথা অনুভূত হতে পারে।
ঋতুস্রাবের আগে, ভারী কিছু ওঠানো, প্রচণ্ড ভয় কিংবা মানসিক অস্বস্তি থেকেও বুকে ব্যথা হতে পারে।
স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মানসিক কারণে বুকে ব্যথার বিভিন্ন কারণ জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে– মানসিক কারণে বুকে ব্যথা হওয়ার কিছু লক্ষণ রয়েছে।

আসুন জেনে নিই মানসিক কারণে হওয়া বুকে ব্যথার ৭ লক্ষণ-

১. প্রচণ্ড ভয় পেলে বুকে ব্যথা হতে পারে।আর ভয়ের কারণে যদি বুকে ব্যথা হয়েই থাকে, তবে তা নিঃসন্দেহে মানসিক। এ ছাড়া প্রচণ্ড মানসিক অস্বস্তি থেকে বুকে ব্যথা হতে পারে।

২. চিকিৎসকদের মতে, বুকে ব্যথা নিয়ে অনেক রোগী চিকিৎসা নিতে আসেন। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায়, বুকে ব্যথার পেছনে হৃদযন্ত্রের কোনো ভূমিকা নেই।

৩. বুক ব্যথার সঙ্গে রোগীর প্রচণ্ড ঘাম হ্ওয়া, শরীরে কাঁপুনি ও দম আটকে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে।

৪. পেটের গোলমাল, বমিভাব, বোধশূন্যতা, শারীরিক ভারসাম্য হারানোর সমস্যা হতে পারে।

৫. এ ধরনের বুকব্যথা বেশিক্ষণ স্থায়ী হয় না, সর্বোচ্চ ১০ মিনিট। ব্যথা যেমন আকস্মিকভাবে আসে, তেমনি আকস্মিকভাবেই মিলিয়ে যায়।

৬. আতঙ্ক বা মানসিক চাপ থেকে হওয়া ব্যথা বুকে শুরু হয় এবং তা যতক্ষণ স্থায়ী হয় ততক্ষণ একই স্থানে অনুভূত হয়।

৭. হৃদরোগের উপসর্গ হিসেবে বুকের বাম পাশে ও মাঝখানেও ব্যথা হতে দেখা গেছে। তবে বুকের অন্য যেকোনো অংশে ব্যথা হলে তার নেপথ্যের কারণটা মানসিক হওয়ার সম্ভাবনাই বেশি।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত