করোনাভাইরাস ঠেকাতে রোবট গাড়ি

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৬ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস ঠেকাতে রোবট গাড়ি
করোনাভাইরাস ঠেকাতে রোবট গাড়ি, ছবি সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) এখন পর্যন্ত দুই হাজার ৭১১ জনের মৃত্যু হয়েছে। এতে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৩৮৬ জন। এখন পর্যন্ত এ ভাইরাসের বিস্তার ৪৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনে নতুনভাবে আরও ৬৫০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেইপ্রদেশের উহান শহরে প্রথম এ ভাইরাস ধরা পড়ে, যা এখন এশিয়ার বেশ কিছু দেশ, মধ্যপ্রাচ্য এবং ইউরোপে ছড়িয়ে পড়েছে।

তবে এখনও এই রোগের কোনো টিকা বা ওষুধ আবিষ্কৃত হয়নি। এই ভাইরাস ঠেকাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে চীন। তারই ধারাবাহিকতায়, আক্রান্ত ব্যক্তিদের কাছে পণ্য পৌঁছে দিতে রোবট গাড়ির ব্যবহার শুরু করেছে তারা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করছেন, এই গাড়ির মাধ্যমে পণ্যের ডেলিভারি করলে ভাইরাস ছড়ানোর আশঙ্কা কমবে। করোনা আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে না গিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দিতেই মূলত এই গাড়ি ব্যবহার করা হচ্ছে। কারণ করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে।

তাই চীনের জনপ্রিয় ডেলিভারি অ্যাপ মেইটুয়ান ডিয়ানপিং বেইজিংয়ের করোনা আক্রান্ত এলাকায় রোবট গাড়ির মাধ্যমে পণ্য পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু করে।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সেনজেনে একজন আক্রান্ত ডেলিভারি কর্মীর শরীরের করোনাভাইরাসের উপসর্গ দেখা যায়। তিনি এর ১৪ দিন আগে পণ্য ডেলিভারির কাজ করেছিলেন। ফলে নতুন করে আরও চারজন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হন।

তাই বিশেষ প্রয়োজনে রোবট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করে মেইটুয়ান ডিয়ানপিং।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত