গাজরের পায়েস খেলে যত উপকার

  লাইফস্টাইল ডেস্ক ১৩ মে ২০২০, ১২:৪০:৫১ | অনলাইন সংস্করণ

গাজরের পায়েস, ছবি সংগৃহীত

গাজর খেতে যেমন সুস্বাদু, তেমনই এর স্বাস্থ্যগত ও পুষ্টিগত উপকারিতার জুড়ি নেই। গাজর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা অ্যান্টিঅক্সিজেন্ট বিভিন্ন রোগ সংক্রামক থেকে শ্বাস-প্রশ্বাস পদ্ধতিকে নিরাপদে রাখে।

গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ডি, ই, কে, বি১ এবং ভিটামিন বি৬। এছাড়াও এতে রয়েছে প্রচুর বায়োটিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, অর্গানিক সোডিয়াম এবং অন্যান্য খনিজ উপাদান।

গাজরের পুষ্টিগুণ

১. গাজরের অত্যাবশ্যকীয় ক্ষারীয় উপাদান রক্তের অম্লতা ও সুগারের সামঞ্জস্য বিধান করে। এ ছাড়া রক্তে বিষক্রিয়ার ফলে সৃষ্ট হয় মুখব্রণ। গাজরের বিভিন্ন ফল উৎপাদক পুষ্টি উপাদান মুখব্রণ প্রতিরোধে সহায়তা করে।

২. গাজরের জুস নিয়মিত পান করলে হৃদরোগ ও স্ট্রোক প্রতিরোধ করে।

৩. প্রতিদিন খাবারের সঙ্গে একটি করে গাজর খেলে ক্যান্সারের ঝুঁকি দূর করে।

৪. গাজরের সার বস্তু রক্তের জলীয় ভাগ এবং কোলেস্টেরলের মাত্রা কম রাখে।

৫. গাজারে থাকা অ্যান্টিঅক্সিজেন্ট বিভিন্ন রোগ সংক্রামক থেকে শ্বাস-প্রশ্বাস পদ্ধতিকে নিরাপদে রাখে।

যেভাবে তৈরি করবেন গাজরের পায়েস

উপকরণ

গাজর কুচি ১ কাপ, চিনিগুঁড়া চাল হাফ কাপ, দুধ ২ লিটার, ঘি ১ টেবিল চামচ, মাওয়া হাফ কাপ, এলাচ ও দারুচিনি ৪টি, চিনি পরিমাণমতো।

যেভাবে করবেন

গাজর কুচি করে ঘি দিয়ে ভেজে নিতে হবে। দুধে চাল দিয়ে ফুটাতে হবে। চাল ফুটে এলে চিনি ও গাজর দিতে হবে। ভালো করে ফুটে এলে মাওয়া দিতে হবে। ঘন হয়ে এলে নামাতে হবে।

সতর্কতা

যাদের রক্তে সুগার কম তারা দিনে সর্বোচ্চ ২ থেকে ৩টি করে গাজর খেতে পারেন। আর ডায়াবেটিস রোগীরা দিনে অর্ধেক পরিমাণ গাজর খেতে পারেন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত