এ সময় সংসারের খরচ কমানোর উপায়

  লাইফস্টাইল ডেস্ক ০১ জুন ২০২০, ১৫:২৭:১৪ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

করোনাভাইরাসের কারণে বেকার হয়েছেন বিশ্বের অনেক মানুষ। আবার অনেক দেশ লকডাউন শেষে কাজে ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। এ সময়ে আর্থিক সংকটে পড়েছেন অনেকেই।

তাই হাত টানের এই সময়ে সংসারের প্রয়োজনের অতিরিক্ত খরচ কমিয়ে আনা ভালো।

মনে রাখতে হবে আয় ও ব্যয়ের সঠিক ভারসাম্য থাকলেই সংসারে উন্নতি।

এ সময় সংসারের খরচ কমানোর কিছু উপায়-

১. কার্ডে বা মোবাইল ব্যাংকিংয়ে কেনাকাটা করেন অনেকে। অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অতিরিক্ত খরচ করেন। মাস শেষে এই বাড়তি খরচ বিপাকে ফেলে। তাই কার্ড ব্যবহার না করে নগদে কেনাকাটা করুন।

মাসের মাছের বাজার একসঙ্গে করুন। এ ছাড়া মসলাও পাইকারি দোকান থেকে একসঙ্গে কেনার চেষ্টা করুন। তাতে যেমন ফ্রেশ পাবেন, দামেও কম হবে।

২. গরমে বিদ্যুৎ বিল একটু বেশি বেড়ে যায়। অযথা ফ্যান ও লাইট জ্বালিয়ে রাখবেন না। এসি রাতে স্লিপ মোডে দিয়ে ২ থেকে ৩ ঘণ্টা টাইমারে দিয়ে দিন। রাতে ঘুমানোর আগে বাথরুমের লাইট বন্ধ করুন।

৪. প্রতি মাসে কেনা তেলের বোতল, বস্তা, খবরের কাগজ এগুলো একেবারেই অপ্রয়োজনীয়। এগুলো বিক্রি করে দিতে পারেন।

৫. কেনাকাটার ভাউচার সংরক্ষণ করুন। মাস শেষে ভাউচার দেখে আপনার আয়-ব্যয় সম্পর্কে ভালো ধারণা হবে।

৬. অপ্রয়োজনীয় ব্যয় করবেন না। মোবাইল ইন্টারনেট প্যাক ব্যবহার করলে বাসায় ব্রডব্র্যান্ডের খচর কমাতে পারেন। তা ছাড়া মোবাইলের ডাটা সবসময় সচল না রেখে কাজ শেষে বন্ধ করে দিন। তাতে আপনার ইন্টারনেটের খরচও কমবে।

৭. বাইরের খাবার খাবেন না। বাসায় তৈরি করা খাবার খান। অফিসেও বাসায় তৈরি করা খাবার নিতে পারেন। এতে খরচ কমবে ও স্বাস্থ্য ভালো থাকবে।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত